বিকেলের নাস্তায় ঝটপট তৈরি করুন মুগ টোস্ট

ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭,   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

বিকেলের নাস্তায় ঝটপট তৈরি করুন মুগ টোস্ট

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৫ ২৯ সেপ্টেম্বর ২০২০  

ছবি: মুগ টোস্ট

ছবি: মুগ টোস্ট

বিকেলের চায়ের সঙ্গে টা না হলে চলেই না। এজন্য বায়না থাকে ভাজাভুজির। তবে এই সময়ও খেয়াল রাখতে হবে স্বাস্থ্যের দিকে। বেশি তেল মশলার খাবার এড়িয়ে যাওয়াই ভালো। 

তবে খুব সহজে তৈরি করতে পারেন মুগ টোস্ট। সকালের ব্রেকফাস্ট হোক বা বিকেলের টিফিন যেকোনো সময় এটি চায়ের সঙ্গে পার্ফেক্ট জুটি। নতুন রেসিপিটি হচ্ছে মুগ টোস্ট। মুগ ডাল এবং পাউরুটি দিয়ে তৈরি এই রেসিপিটি যেমন স্বাস্থ্যকর তেমনই দুর্দান্ত স্বাদ। তাহলে জেনে নিন মুগ টোস্ট তৈরির রেসিপিটি- 

উপকরণ: পাউরুটি ৬ টুকরা, মুগ ডাল এক কাপ, কাঁচা মরিচ স্বাদমতো, লবণ স্বাদমতো,বেসন দেড় চা চামচ, বেকিং পাউডার এক চা চামচ, তেল ৩ থেকে ৪ টেবিল চামচ, লেবুর রস চামচ দেড় চামচ, পরিমাণমতো ধনেপাতা কুচি।

আরো পড়ুন: কাঁঠাল পাতায় তালের পিঠা

প্রণালী: মুগ ডাল ভালো করে ধুয়ে এক থেকে দুই ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর পানি ছেকে কাঁচা মরিচ দিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করে নিন। একটি পাত্রে নিয়ে নিন। এর সঙ্গে বেসন, বেকিং পাউডার, লবণ, লেবুর রস এবং ধনেপাতা মেশান। এবার পাউরুটি নিয়ে তার একদিকে এই মিশ্রণটি লাগিয়ে নিন। এবার চুলায় একটি প্যান বসিয়ে গরম করে তেল দিন।

রুটির যে দিকটায় মুগ ডালের পেস্টটি লাগিয়েছেন, সেদিকটি প্যানে রেখে ভালোমতো ভেজে নিন। এবার তুলে নিয়ে রুটির আরেক দিকে পেস্টটি লাগিয়ে সেই দিকও হালকা বাদামী করে ভেজে নিন। উভয় দিক ভালোমতো ভাজা আর মচমচে হয়ে এলে প্লেটে নামিয়ে নিন। এবার চাটনি বা সস দিয়ে পরিবেশন করুন। 

ডেইলি বাংলাদেশ/কেএসকে