ফ্রিজে কত মাস পর্যন্ত ইলিশের স্বাদ অটুট থাকে?

ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০,   কার্তিক ৬ ১৪২৭,   ০৪ রবিউল আউয়াল ১৪৪২

ফ্রিজে কত মাস পর্যন্ত ইলিশের স্বাদ অটুট থাকে?

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১৬ ২১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৪:১৯ ২১ সেপ্টেম্বর ২০২০

ছবি: ইলিশ মাছ সংরক্ষণের উপায়

ছবি: ইলিশ মাছ সংরক্ষণের উপায়

ইলিশ ফ্রিজে রেখে খাওয়া অনেকেই পছন্দ করেন না। কারণ এতে স্বাদ অনেকটাই পরিবর্তন হয়ে যায়। কৃষি তথ্য সার্ভিস (এআইএস) এর তথ্য মতে, তাজা মাছ সংরক্ষণ করলে চর্বিযুক্ত মাছ ৫ থেকে ৬ মাস আর বেশি চর্বিযুক্ত মাছ ২ থেকে ৩ মাস পর্যন্ত সজীব থাকে। তবে কয়েকটি নিয়ম মেনে রাখলেই ৩ মাস পর্যন্ত স্বাদ থাকবে অটুট। জেনে নিন ফ্রিজে তাজা ইলিশ সংরক্ষণের পদ্ধতি-

প্রথমে দেখে নিন ইলিশ কোন শ্রেণির মাছ। অর্থাৎ বেশি চর্বিযুক্ত নাকি কম চর্বিযুক্ত। বিশেষজ্ঞদের মতে, ইলিশ চর্বিযুক্ত মাছ। তাই নিঃসন্দেহে এটি ফ্রিজে সংরক্ষণ করা যাবে ২ থেকে ৩ মাস। তাজা ইলিশ সংরক্ষণের পদ্ধতি প্রধানত দুই ভাবে করা যায়।

আস্ত ইলিশ

১. আস্ত ইলিশ না ধুয়ে বড় সাইজের পলিথিন ব্যাগে ঢুকিয়ে পেঁচিয়ে নিন। ব্যাগের ভিতরে যেন বাতাস প্রবেশ করতে না পারে সে বিষয়ে খেয়াল রাখুন। এরপর ডিপ ফ্রিজে রেখে দিন পলিথিন মোড়ানো ইলিশ। এভাবে সংরক্ষণের আগে মাছের ফুলকোর মধ্যে লেবুর রস ছড়িয়ে দিন।

২. আস্ত ইলিশ সংরক্ষণের ক্ষেত্রে আরো একটি পদ্ধতি অনুসরণ করা যায়। যদি ফ্রিজে/ডিপ ফ্রিজে যথেষ্ট পরিমাণে জায়গা থাকে তাহলে আস্ত ইলিশ পানিতে রাখুন। এতে পানির সঙ্গে মাছও বরফ হয়ে যাবে। তাতেও স্বাদ অটুট থাকবে দীর্ঘদিন।

টুকরো ইলিশ

ইলিশ মাছ টুকরা করে কেটে একটি মাছের জন্য এক চা চামচ হলুদের গুঁড়া, এক চা চামচ মরিচের গুঁড়া, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া ও পরিমাণ মতো লবণ দিয়ে মেখে নিন। মশলা মাখা মাছের টুকরো একটি মুখবন্ধ বাটিতে নিয়ে ডিপ ফ্রিজে ৩৫ ডিগ্রি থেকে ৪০ ডিগ্রি সে. রেখে দিন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস