ইফতারে ছোলার ভিন্ন ৩ পদ

ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

ইফতারে ছোলার ভিন্ন ৩ পদ

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০০ ১৩ মে ২০১৯  

ছোলা পনির

ছোলা পনির

ইফতারের টেবিলে ছোলা না থাকলে ঠিক জমে না! তবে প্রতিদিন একই রেসিপিতে আবদ্ধ সবাই। তাই আজকের আয়োজনে রইলো ভিন্ন স্বাদের তিন রেসিপি-

ছোলা পনির

উপকরণ: পনির ৫০ গ্রাম, অঙ্কুরিত ছোলা ১ টেবিল চামচ, টমেটো ১টি মাঝারি, পেঁয়াজ ১টি, লবণ, গোলমরিচ স্বাদ মতো, তেল ২ চা চামচ, ধনেপাতা কুঁচি সামান্য ও পেঁয়াজ টুকরো করা।

প্রণালি: বাদাম তেল গরম করে পেঁয়াজ, পনির, লবণ, টমেটো টুকরো, ছোলা দিয়ে সামান্য নাড়াচাড়া করে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

ছোলার কাবাব

ছোলার কাবাব

উপকরণ: সেদ্ধ ছোলা ১ কাপ, সেদ্ধ আলু মাঝারি ২টি, রান্না করা চিকেন ২ টুকরো, পেঁয়াজ কিমা বড় ২টি, কাঁচা মরিচ কিমা ৪-৫টি, ধনেপাতা কিমা ১/৪ কাপ, বেরেস্তা ২ টেবিল চামচ, ভাজা শুকনো মরিচ ১ টেবিল চামচ, লেমন যেস্ট ১ চা চামচ, আদা, রসুন বাটা দেড় চা চামচ করে, চাট মাসালা ১ টেবিল চামচ, ভাজা জিরা গুঁড়ো দেড় চা চামচ, আস্ত জিরা ১ চা চামচ, কর্ণফ্লাওয়ার প্রয়োজনমতো, ডিম ১টি, লবণ স্বাদমতো ও তেল প্রয়োজনমতো।

প্রণালি: সেদ্ধ ছোলা আধা বাটা করে নিন। রান্না করা মুরগীর বুকের মাংস হাত দিয়ে মিহি করে চটকিয়ে নিন। এইবার তেল ছাড়া সব উপকরণ খুব ভালোভাবে মাখিয়ে কাবাবের আকারে গড়ে নিন। একটি বড় প্যানে মাঝারি আঁচে তেল গরম করে কাবাবগুলি গোল্ডেন করে শ্যালো ফ্রাই করে পেপার টাওয়েলের ওপর রাখুন। গরম গরম পরিবেশন করুন।

ছোলার সালাদ

ছোলার সালাদ

উপকরণ: ছোলা ১ কাপ, শসা কুচি ১/৩ কাপ, লেটুস পাতা টুকরো ১/৪ কাপ, পেঁয়াজ মিহি কুচি ২ টেবিল চামচ, আদার রস ১ চা-চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল-চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা-চামচ, ধনে পাতা-কুচি ২ টেবিল-চামচ, লেবুর রস ১ টেবিল-চামচ, গোল মরিচ-গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদ মতো ও অলিভ ওয়েল ১ টেবিল-চামচ।

প্রণালি: ছোলা চার থেকে পাঁচ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ছোলা ফুলে উঠলে প্রেসার কুকারে সিদ্ধ হতে দিন। পাঁচ ছয়টি সিঁটি বাজলে নামিয়ে নিন। চুলায় প্যানে অলিভ ওয়েল দিয়ে ছোলা ও গোলমরিচ হালকা ভাজুন। তারপর নামিয়ে বাকি সব উপকরণ ছোলার সঙ্গে মিশিয়ে নিন।

ডেইলি বাংলাদেশ/এনকে