পিকে হালদারের অর্থ ফিরিয়ে আনা কঠিন হলেও আনা হবে: আইনমন্ত্রী

ঢাকা, বুধবার   ০৬ জুলাই ২০২২,   ২২ আষাঢ় ১৪২৯,   ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

পিকে হালদারের অর্থ ফিরিয়ে আনা কঠিন হলেও আনা হবে: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৪৮ ১৭ মে ২০২২  

আইনমন্ত্রী আনিসুল হক- ফাইল ছবি

আইনমন্ত্রী আনিসুল হক- ফাইল ছবি

কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারে অভিযুক্ত প্রশান্ত কুমার (পিকে) হালদারের পাচার করা অর্থ ফিরিয়ে আনা কঠিন হলেও সঠিক পদক্ষেপ নিলে সেটি সহজে হবে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। 

তিনি বলেন, পিকে হালদারের অপরাধ যেহেতু বাংলাদেশে, তাই তাকে বিচারের জন্য বাংলাদেশই আগে চাইবে। 

মঙ্গলবার বিকেলে এসডিজি বাস্তবায়ন পর্যালোচনা বিষয়ক দ্বিতীয় জাতীয় সম্মেলন-২০২২ অনুষ্ঠানে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব বলেন তিনি। 

মন্ত্রী বলেন, পিকে হালদারকে ধরা হয়েছে। তার ব্যপারে যে অভিযোগ আনা হয়েছে-এখন তাকে ধরার পরে সেই অভিযোগের বিচার করে তার পাচারকৃত অর্থ ফিরিয়ে আনার সম্ভবনা অনেক বেড়ে গেছে। আমাদের প্রথম পদক্ষেপ হবে তাকে ফিরিয়ে আনা। যে মুহূর্তে তাকে ফিরিয়ে আনা হবে, তখন থেকে তার বিচার প্রক্রিয়া শুরু হবে।

আরো পড়ুন> দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় দক্ষতা অর্জন অপরিহার্য: ত্রাণ প্রতিমন্ত্রী
 
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আনাটা (পাচারকৃত অর্থ) কিন্তু খুব কঠিন। আরাফাত রহমান কোকোর (বিএনপির চেয়ারপারসনের ছোট ছেলে প্রয়াত আরাফাত রহমান কোকো) সময় যে ব্যপারটা ছিল, তখন আমরা যাদের সঙ্গে কোলাবরেট করেছিলাম তাদের জন্য সম্ভব হয়েছে। আজকে ফিরিয়ে আনাটা আরো সহজ হবে বলে আমার বিশ্বাস। তার কারণ হচ্ছে, সারা পৃথিবীতে কিন্তু অ্যান্টি মানি লন্ডারিং বা মানি লন্ডারিংয়ের বিরুদ্ধে অত্যন্ত কঠোর আইন করা হয়েছে। যেটা আমাদের দেশেও রয়েছে। সে ক্ষেত্রে আমার মনে হয় সঠিকভাবে পদক্ষেপ নিলে ফিরিয়ে আনা সম্ভব।

পিকে হালদারকে ফিরিয়ে আনার বিষয়ে আইনমন্ত্রী বলেন, এ ব্যাপারে অ্যাডভান্স কিছু বলতে চাই না। তবে, পিকে হালদার যেহেতু বাংলদেশে মূল অপরাধটা করেছে তাই তার বিচারের জন্য তাকে বাংলাদেশ আগে চাইবে।

ডেইলি বাংলাদেশ/এমএস

English HighlightsREAD MORE »