কক্সবাজারের জেলা প্রশাসককে হাইকোর্টে তলব

ঢাকা, রোববার   ২৩ জানুয়ারি ২০২২,   ৯ মাঘ ১৪২৮,   ১৮ জমাদিউস সানি ১৪৪৩

কক্সবাজারের জেলা প্রশাসককে হাইকোর্টে তলব

নিজস্ব প্রতিবেদক     ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৩ ৮ ডিসেম্বর ২০২১  

ফাইল ফটো

ফাইল ফটো

জমি অধিগ্রহণ বিষয়ে আদালতের আদেশ না মানায় ব্যাখ্যা দিতে কক্সবাজারের জেলা প্রশাসককে (ডিসি) তলব করেছেন হাইকোর্ট। আগামী ১৩ ডিসেম্বর তাকে সশরীরে হাজির হতে বলেছেন আদালত।

এক আবেদনের শুনানি নিয়ে বুধবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আঞ্জুমান আরা লীমা। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

এর আগে ২০১৯ সালে কক্সবাজারে বিমানবন্দরের জন্য জমি অধিগ্রহণ করা হয়। যার মধ্যে স্থানীয় বাসিন্দা মুক্তিযোদ্ধা মো. মাহবুবুর রহমানের ১৫ শতক জমিও অধিগ্রহণ করা হয়। সে জমির মূল্য প্রায় সাড়ে ৩ কোটি টাকা। কিন্তু দীর্ঘ দিনেও অধিগ্রহণ করা জমির টাকা বুঝে না পেয়ে জেলা প্রশাসক বরাবর একটি আবেদন করা হয়। সে আবেদন নিষ্পত্তি না করায় মুক্তিযোদ্ধা মো. মাহবুবুর রহমান হাইকোর্টে রিট করেন।

আদালত ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন। একইসঙ্গে কক্সবাজারের জেলা প্রশাসকের কাছে অধিগ্রহণ করা জমির টাকা বুঝে না পাওয়া আবেদনটির বিষয়ে লিখিত ব্যাখ্যা দাখিল করতে নির্দেশ দেন। এরপর রাষ্ট্রপক্ষ থেকেও তার লিখিত ব্যাখ্যার বিষয়ে কয়েকবার যোগাযোগ করা হয়।

কিন্তু জেলা প্রশাসকের কাছ থেকে কোনো সাড়া না পেয়ে বিষয়টি হাইকোর্টের নজরে আনা হয়। এরই ধারাবাহিকতায় হাইকোর্ট ডিসিকে তলবের আদেশ দিলেন।

ডেইলি বাংলাদেশ/এমএস

English HighlightsREAD MORE »