মাদক মামলায় পাঁচ শর্তসহ সাজা, ছয় মাস পরিচ্ছন্নতাকর্মী থাকবেন

ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২,   ১৩ মাঘ ১৪২৮,   ২২ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

মাদক মামলায় পাঁচ শর্তসহ ব্যতিক্রমী সাজা, ছয় মাস পরিচ্ছন্নতাকর্মী থাকবেন পাঁচজন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:১৪ ৯ নভেম্বর ২০২১   আপডেট: ১৯:১৭ ৯ নভেম্বর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে রাজধানীর পাঁচ থানায় করা পৃথক মামলায় পাঁচ আসামিকে ব্যতিক্রমী সাজা দিয়েছেন আদালত। আগামী ছয় মাস সপ্তাহে তাদের এক দিন ঢাকা দক্ষিণ বা উত্তর সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের অধীনে পরিচ্ছন্নতাকর্মী হিসেবে ২৪ দিন কাজ করতে হবে। পাশাপাশি তাদের আরো চারটি শর্ত মানতে হবে।

মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম বেগম মাহমুদা আক্তারের আদালত এ রায় ঘোষণা করেন।

এদিন মাদকের পাঁচ মামলায় চার্জ শুনানির দিন ধার্য ছিল। আসামিরা দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন। আদালত আসামিদের প্রচলিত সাজার পরিবর্তে প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে এক বছরের জন্য প্রবেশন মঞ্জুর করেন। শর্ত না মানলে তাদের সাজা ভোগ করতে হবে।

এ আসামিরা হলেন- বাড্ডা থানার ১৫ ইয়াবা উদ্ধারের ঘটনার মামলার আসামি রফিকুল ইসলাম, লালবাগ থানার ১০০ গ্রাম গাজা উদ্ধারের ঘটনার মামলার আসামি রুবেল, মুগদা থানার ১৫ ইয়াবা উদ্ধারের ঘটনার মামলার আসামি হাসান, চকবাজার থানার ১৫ ইয়াবা উদ্ধারের ঘটনার মামলার আসামি উমর ফারুখ এবং মিরপুর থানার ৫০০ গ্রাম গাঁজা উদ্ধারের ঘটনার মামলার আসামি মো. শাহাবুল ইসলাম। তাদের মধ্যে রফিকুল ইসলাম ও উমর ফারুকের বিরুদ্ধে মামলা করা হয় ২০১৯ সালে। অপর তিন আসামির বিরুদ্ধে মামলা হয় চলতি বছরে।

আদালত বলেছেন, আসামিদের শাস্তির পরিবর্তে সংশোধনের সুযোগ দেওয়া সমীচীন বলে গণ্য হলো। আসামিদের সৎ ও আইন মান্যকারী নাগরিক হিসেবে পুনর্বাসন এবং একই অপরাধের পুনরাবৃত্তি বা অন্যান্য অপরাধ সংঘটন প্রতিরোধে পাঁচ শর্তে প্রবেশন মঞ্জুর করা হলো।

শর্তগুলো হলো-

১. প্রবেশনকালে আসামিরা কোনো অপরাধের সঙ্গে জড়িত হবেন না বা একই অপরাধ আর করবেন না।

২. ধর্মীয় আচরণবিধি ও অনুশাসন মেনে চলবেন।

৩. অসৎ মানুষের সঙ্গ ত্যাগ করবেন।

৪. মাদকদ্রব্য গ্রহণ থেকে বিরত থাকবেন।

৫. আগামী ছয় মাস সপ্তাহে এক দিন ঢাকা দক্ষিণ/উত্তর সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের অধীনে পরিচ্ছন্নতাকর্মী হিসেবে স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করবেন। অর্থাৎ তাদের ৬ মাসে ২৪ দিন পরিচ্ছন্নতাকর্মী হিসেবে কাজ করতে হবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/আরএইচ

English HighlightsREAD MORE »