ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠন না করায় হাইকোর্টের অসন্তোষ

ঢাকা, বুধবার   ২০ অক্টোবর ২০২১,   কার্তিক ৫ ১৪২৮,   ১২ রবিউল আউয়াল ১৪৪৩

ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠন না করায় হাইকোর্টের অসন্তোষ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৯ ২৬ সেপ্টেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

জমি সংক্রান্ত মামলার রায়, ডিক্রি ও আদেশের নিষ্পত্তির জন্য ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠন না করায় অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট।

জমির মালিকানায় বিরোধ নিয়ে দায়ের করা এক রিটের শুনানিকালে রোববার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ অসন্তোষ প্রকাশ করেন। পরে আদালতে রিট আবেদনকারীর পক্ষে রুল জারি করেন এবং স্থিতাবস্থা জারি করেন।

আদালতে আবেদনকারী পক্ষে ছিলেন আইনজীবী নসীব কায়সার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

শুনানিকালে আদালত বলেছেন, ২০০৪ সালে আইন হয়েছে। আছে আদালতের রায় ও নির্দেশ। তা সত্ত্বেও ১৭ বছরেও আপিল ট্রাইব্যুনাল গঠন হলো না, যা আদালতের জন্য বিরক্তিকর।

রাষ্ট্রপক্ষের আইনজীবীকে উদ্দেশ্যে করে আদালত বলেন, ১৭ বছরেও আপিল ট্রাইব্যুনাল গঠন করতে পারেননি। ভূমি মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে কথা বলুন। কী পদক্ষেপ নিয়েছে সরকার, জানান হাইকোর্টকে। ব্যবস্থা না নেয়া হয়ে থাকলে প্রয়োজনে সচিবকে ডেকে আনা হবে। পরে আদালত ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে এ বিষয়ে ভূমি সচিবের সঙ্গে যোগাযোগ করতে নির্দেশ দেন।  

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৫ জুলাই হাইকোর্ট এক রায়ে ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠন করতে ভূমি মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। রায়ের অনুলিপি পাওয়ার ৯০ দিনের মধ্যে আদেশ বাস্তবায়ন করে ভূমি মন্ত্রণালয়ের সচিবকে হলফনামা দাখিল করতে বলা হয়েছিল। কিন্তু এখনো তা বাস্তবায়ন করা হয়নি। 

ডেইলি বাংলাদেশ/আরএইচ