বোয়ালখালীতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র ঘোষণার ফলাফল স্থগিত

ঢাকা, রোববার   ১৬ মে ২০২১,   জ্যৈষ্ঠ ২ ১৪২৮,   ০৩ শাওয়াল ১৪৪২

বোয়ালখালীতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র ঘোষণার ফলাফল স্থগিত

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩৬ ৩১ মার্চ ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

চট্টগ্রামের বোয়ালখালীতে নৌকা প্রতীকের প্রার্থী মোহাম্মদ জহুরুল ইসলামকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র ঘোষণা করা ফলাফল স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে স্বতন্ত্র প্রার্থী ও রিটকারী মো. ইদ্রিস আলমের প্রার্থিতা বৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। পাশাপাশি তাকে প্রতীক বরাদ্দ দেয়ারও নির্দেশ দিয়েছেন আদালত।

এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে আজ বুধবার হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। তার সঙ্গে ছিলেন মো. আক্তার রসুল (মুরাদ)। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি বিপুল বাগমার। আর জহুরুল ইসলামের পক্ষে ছিলেন মো. নাজমুল হুদা।

জানা গেছে, চট্টগ্রামের বোয়ালখালী পৌরসভা নির্বাচনে গত ৭ মার্চ তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। এ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে মেয়র প্রার্থী হন মো. জহুরুল ইসলাম জহুর এবং স্বতন্ত্র প্রার্থী হন পৌর বিএনপির সাবেক সভাপতি ও বর্তমান মেয়র আবুল কালাম আবু এবং যুবলীগ নেতা মো. ইদ্রিস আলম।

ঋণখেলাপির অভিযোগে আবুল কালাম আবু এবং আয়কর রিটার্নিংয়ের প্রাপ্তিতা স্বীকার ও শিক্ষাগত যোগ্যতার সনদ দাখিল না করায় গত ১৯ মার্চ রিটার্নিং কর্মকর্তা মেয়র প্রার্থী মো. ইদ্রিস আলমের প্রার্থিতা বাতিল করেন। রিটার্নিং কর্মকর্তার ওই সিদ্ধান্তের বিরুদ্ধে গত ২১ মার্চ জেলার নির্বাচনী অফিসে আপিল করেন মো. ইদ্রিস আলম। তার আপিলের শুনানি নিয়ে ২৩ মার্চ জেলা রিটার্নিং কর্মকর্তা সেটি খারিজ করে দেয়। এর বিরুদ্ধে ২৪ মার্চ হাইকোর্টে আবেদন করে মো. ইদ্রিস আলম।

এর মধ্যে ২৫ মার্চ বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের মনোনীত প্রার্থী পৌর আওয়ামী লীগের আহ্বায়ক মো. জহুরুল ইসলাম জহুরকে মেয়র ঘোষণা দেন রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুন নাহার। সেই ফলাফল ঘোষণার বৈধতার বিষয়ে করা আবেদনের শুনানি নিয়ে আজ নির্বাচন কমিশনের সিদ্ধান্ত বাতিল করে দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ওই পৌরসভায় স্বতন্ত্র প্রার্থী মো. ইদ্রিস আলমের প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি তাকে প্রতীক বরাদ্দেরও নির্দেশ দিয়েছেন আদালত।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ