আলেক হত্যা: ৮ জনের যাবজ্জীবন 

ঢাকা, শনিবার   ১০ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭,   ২৬ শা'বান ১৪৪২

আলেক হত্যা: ৮ জনের যাবজ্জীবন 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০৪ ৪ মার্চ ২০২১   আপডেট: ১৯:০৪ ৪ মার্চ ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

দীর্ঘ প্রায় ১২ বছর আগে রাজধানীর তুরাগ থানার নলভোগ এলাকায় আলেক মিয়াকে হত্যার অভিযোগে করা মামলায় আট জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা,  অনাদায়ে আরো ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। 

বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেন এ রায় ঘোষণা করেন।  

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- আলাল উদ্দিন, জয়নাল আবেদীন, আ. রাজ্জাক, আ. সাত্তার, আ. জব্বার, আউয়াল মিয়া ওরফে আউয়াল, সমর আলী ওরফে সমর এবং তমিজ উদ্দিন ওরফে তমু।

এছাড়া এ মামলার রায়ে আসামি সোহেল রানা, সোহরাব মিয়া, বাবুল মিয়া ওরফে বাবুল এবং ফিরোজ মিয়াকে পৃথক দুই ধারায় দেড় বছর কারাদণ্ড দেয়া হয়েছে। তবে অভিযোগ প্রমাণিত না হওয়ায় আসামি বারেক, মোস্তফা ও মো. ওমর আলীকে বেকসুর খালাস প্রদান করা হয়েছে। 

মামলার সূত্রে জানা যায়, ২০০৮ সালের ২৫ জুন জমিজমা নিয়ে বিরোধের জেরে তুরাগ থানার নলভোগ গ্রামের আলেক মিয়ার বাড়িতে গিয়ে আসামিরা তাকে পিটিয়ে গুরুতর জখম করে। পরে আলেক মিয়াকে ভাসানী মেডিকেল কলেজ ও হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। 

এ ঘটনায় পরদিন আলেক মিয়ার ছোটভাই হাজী মো. রমজান আলী তুরাগ থানায় মামলাটি দায়ের করেন। 

২০০৯ সালের ২৮ মে আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেন। এরপর বিচার চলাকালীন আদালত বিভিন্ন সময়ে মোট ১৫ জনের সাক্ষ্যগ্রহণ করেন। 
 

ডেইলি বাংলাদেশ/জেডআর