গাইবান্ধার ডিসির বিরুদ্ধে আদালত অবমাননার রুল

ঢাকা, মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০,   কার্তিক ১২ ১৪২৭,   ১০ রবিউল আউয়াল ১৪৪২

গাইবান্ধার ডিসির বিরুদ্ধে আদালত অবমাননার রুল

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:১০ ২৯ সেপ্টেম্বর ২০২০  

হাইকোর্ট ফাইল ছবি

হাইকোর্ট ফাইল ছবি

আদালতের রায় বাস্তবায়ন না করায় গাইবান্ধা জেলা প্রশাসক মো. আব্দুল মতিনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে কেন তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হবে না, তা জানতে চেয়েছেন আদালত। আগামী সাতদিনের মধ্যে তাকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত এক আবেদনের শুনানি করে মঙ্গলবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আদালতের আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনসুরুল হক চৌধুরী।

এর আগে, ২০১৬ সালের ৩১ অক্টোবর গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার ১৩ নং কামারদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচনে জয়লাভ করেন মো. তৌফিকুল ইসলাম। নির্বাচিত হওয়া সত্ত্বেও তার নামে গেজেট প্রকাশ না করায় ২০১৭ সালে তৌফিকুল ইসলাম হাইকোর্টে রিট দায়ের করেন।

ওই রিটের শুনানি করে ২০১৭ সালের ২৯ অক্টোবর তৌফিকুল ইসলামের নামে গেজেট প্রকাশ ও তার শপথের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেন হাইকোর্ট।

পরে সেই রায়ের বিরুদ্ধে আপিলে আবেদন করেন তৌফিকুল ইসলামের প্রতিদ্বন্দ্বী প্রার্থী সৈয়দ শরীফুল ইসলাম। কিন্তু আপিল বিভাগ তার আবেদনটি খারিজ করে দেন। ফলে হাইকোর্টের রায় বহাল থেকে যায়।

২০১৮ সালের ৩ জুলাই নির্বাচন কমিশন তৌফিকুল ইসলামকে বিজয়ী ঘোষণা করে গেজেট প্রকাশ করে এবং গাইবান্ধার জেলা প্রশাসককে শপথ পড়াতে নির্দেশ দেন।

নির্বাচন কমিশন ও হাইকোর্টের নির্দেশনার পরও দীর্ঘদিন ধরে তাকে শপথ না পড়ানোয় জেলা প্রশাসকের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে হাইকোর্টে আবেদন জানান তৌফিকুল ইসলাম। সে আবেদনের শুনানি নিয়ে রুল জারি করলেন হাইকোর্ট।

ডেইলি বাংলাদেশ/আরএইচ