কুকুর অপসারণ নিয়ে জয়া আহসানের রিটের শুনানি ৬ অক্টোবর

ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০,   কার্তিক ৬ ১৪২৭,   ০৪ রবিউল আউয়াল ১৪৪২

কুকুর অপসারণ নিয়ে জয়া আহসানের রিটের শুনানি ৬ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:১১ ২৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২০:২৬ ২৭ সেপ্টেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

রাজধানীর বেওয়ারিশ কুকুর স্থানান্তরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানির জন্য ৬ অক্টোবর দিন ধার্য করা হয়েছে।

রোববার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলী সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ দিন ধার্য করেন।

আদালতে ব্যারিস্টার সাকিব মাহবুব রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

রিট প্রসঙ্গে ব্যারিস্টার সাকিব মাহবুব বলেন, প্রাণী কল্যাণ আইন-২০১৯ এর ধারা-৭ অনুযায়ী বেওয়ারিশ কুকুরসহ কোনো প্রাণীকে অপসারণ, স্থানান্তরিত ও ফেলে দেয়া যাবে না। অথচ অভিযোগ রয়েছে ডিএসসিসির মৌখিক আদেশে টিএসসি ও ধানমন্ডি থেকে বেওয়ারিশ কুকুর তুলে নিয়ে মাতুয়াইল ফেলে দেয়া হয়েছে। এজন্য কুকুর স্থানান্তরের বিষয়ে ডিএসসিসির সিদ্ধান্ত ও কার্যক্রমের বৈধ্যতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিটটি দায়ের করা হয়।

গত ১৭ সেপ্টেম্বর রাজধানীর বেওয়ারিশ কুকুর স্থানান্তরে ডিএসসিসি’র কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে জনস্বার্থে হাইকোর্টে রিট করেন অভিনেত্রী জয়া আহসান এবং দুই প্রাণী কল্যাণ সংগঠন অভয়ারণ্য ও পিপলস ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার।

রিটে আবেদনে কুকুর স্থানান্তর ও ডাম্প করার বিষয়ে ডিএসসিসির কার্যক্রমের বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে রুল জারিরও আদেশ চাওয়া হয়েছে।ডিএসসিসিসহ সংশ্নিষ্ট মন্ত্রণালয়কে রিটে বিবাদী করা হয়।

ডেইলি বাংলাদেশ/জেডআর