প্রচণ্ড গরমেও মহালয়ায় থাকুন পারফেক্ট মেকআপ লুকে
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=206232 LIMIT 1

ঢাকা, বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৮ ১৪২৭,   ০৫ সফর ১৪৪২

প্রচণ্ড গরমেও মহালয়ায় থাকুন পারফেক্ট মেকআপ লুকে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৫ ১৭ সেপ্টেম্বর ২০২০  

ছবি: এই গরমেও মহালয়ায় থাকুন পারফেক্ট লুকে

ছবি: এই গরমেও মহালয়ায় থাকুন পারফেক্ট লুকে

মহালয়ায় দেবী দূর্গাকে মর্ত্যে আমন্ত্রণ জানানো হয়। আর এর মধ্য দিয়ে শুরু হয়ে যায় শারদীয় দুর্গা উৎসবের প্রস্তুতি। পূজার এই মৌসুমে সবচেয়ে বেশি প্রাধান্য পায় সাজ- পোশাক। পূজার দিন পোশাকের সঙ্গে মানানসই সাজ না হলে সবকিছুই যেন ভেস্তে যায়। 

তবে প্রচণ্ড গরমে নাজেহাল অবস্থা সবার। সেজেগুজেও স্বস্তি পাওয়া যায় না। যতই ভালো করে মেকআপ করুন একটু পরেই তা নষ্ট হয়ে যায়। তাহলে কই করবেন? কীভাবে সাজবেন? এই গরমেও থাকতে পারেন পারফেক্ট মেকআপ লুকে। চলুন জেনে নিন পদ্ধতিগুলো- 

পোশাক
প্রথমেই পোশাক নির্বাচন করুন। গরমে সুতি কিংবা আরামদায়ক পোশাক পরুন। এতে সারাদিন আপনি স্বস্তিতে থাকবেন। পোশাকের সঙ্গে মিলিয়ে কানের দুল, গলার মালা, নাকের নথ, খোঁপার কাঁটা, সিঁথিতে সিঁদুর এসবই পূজার সাজের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। সিঁথিতে সিঁদুর পরে নিন। তবে বিবাহিত মেয়েদের কাছে সিঁথিতে সিঁদুর কেবলমাত্র সাজের অনুষঙ্গ নয় পাশাপাশি হাতের শাঁখা-পলাও ঠিক তেমনই গুরুত্বপূর্ণ। আবার নাকের নথ, খোঁপার কাঁটা সবই নির্ভর করে সাজের বিশেষত্ব।

আরো পড়ুন: ত্বকের উজ্জ্বলতা বাড়াবে ঘরে তৈরি বডিওয়াশ  

মুখের মেকআপ
বেজ মেকআপের জন্য ত্বকের রং অনুযায়ী শেড বেছে নিন। যেহেতু গরমের সময় তাই ঘাম থেকে বাঁচতে মেকআক হতে হবে ওয়াটার প্রুফ। এ সময় দিনের বেলায় সূর্যের তাপ থাকে প্রচুর। তাই ত্বক সানবার্নমুক্ত রাখতে অবশ্যই সান প্রোটেকটেড ফিল্টার সমৃদ্ধ মেকআপ নির্বাচন করা প্রয়োজন। আপনার স্কিন থেকে এক বা দুই শেড উজ্জ্বল মেকআপ নির্বাচন করা করুন। এরপর পাউডার লাগাতে ভুলবেন না। পছন্দের ব্লাশন আর হাইলাইটার গালে বুলিতে নিন। এতে করে ত্বকে একটা জেল্লাভাব থাকবে। ফলে আপনাকে দেখাবে পারফেক্ট লুকে।

চোখের মেকআপ
দুর্গাপূজার সাজসজ্জায় বাঙালি লুকটাই গুরুত্ব পায়। আর এখন যেহেতু গরমের সময় তাই হালকা মেকআপই ভালো লাগবে। আপনার চোখের জন্য আইশ্যাডোর ব্যবহারের ক্ষেত্রে ব্রাউন, ব্রোঞ্জ, গোল্ডেন, কপার এবং চাহিদা অনুযায়ী আইলাইনার ও ২/৩ কোট মাশকারার প্রলেপ দিন।

লিপস্টিক
দুর্গাপূজায় পোশাক বলতেই চোখের সামনে ভেসে ওঠে এক প্যাঁচে লাল-সাদা গরদ শাড়ি। এর সঙ্গে খুব সহজেই মানিয়ে যায় ঠোঁটে লাল লিপস্টিক। তবে এক্ষেত্রে আপনার চোখের মেকআপ খুবই গুরুত্বপূর্ণ। কারণ চোখের মেকআপকে গুরুত্ব দিতে চাইলে ঠোঁটকে হালকা রাখতে হয়।

চুল
চেহারার ধরন, সময়, পোশাক, কোথায় ঘুরতে যাচ্ছেন। সবকিছুর সঙ্গে মানানসই হওয়া চাই আপনার চুলের স্টাইল। ঠিকঠাক মতো চুলের স্টাইলই এনে দিতে পারে আপনার সাজের পরিপূর্ণতা। কৌশল হিসেবে আগেভাগেই চুল বাঁধার কয়েকটি ধরন রপ্ত করে রাখতে পারেন। চুলের সাজে খোঁপা বা খোলা রাখা লম্বা চুল, সিঁথিতে সিঁদুর, কপালে লাল টিপ, হাতে শাখা সব কিছু মিলিয়ে হবে পরিপূর্ণ পূজার সাঁজ।

ডেইলি বাংলাদেশ/কেএসকে