অতিরিক্ত দুশ্চিন্তা যেসব মারাত্মক রোগের কারণ

ঢাকা, রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭,   ১০ সফর ১৪৪২

অতিরিক্ত দুশ্চিন্তা যেসব মারাত্মক রোগের কারণ

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৪ ১৭ সেপ্টেম্বর ২০২০  

অতিরিক্ত দুশ্চিন্তা যেসব রোগের কারণ

অতিরিক্ত দুশ্চিন্তা যেসব রোগের কারণ

একজন মানুষের কোনো কিছু নিয়ে চিন্তা থাকবে না তা কিন্তু নয়। সব মানুষই কিছু না কিছু নিয়ে চিন্তিত থাকেন। বলা চলে, সঙ্গ না ছাড়ার চিরসঙ্গী হচ্ছে আমাদের দুশ্চিন্তা। একটি দূর হতে না হতেই আরেকটি দুশ্চিন্তা চলে আসে তার পিছু পিছু।

বর্তমান সময়ে চাইলেও আমরা দুশ্চিন্তামুক্ত থাকতে পারছি না। কারণ চারপাশেই ঘুরে বেড়াচ্ছে করোনাভাইরাস। তাইতো নিজেকে এবং পরিবারের সবাইকে ভালো রাখতে নানা দুশ্চিন্তা এসে ভর করবেই। কিন্তু জানেন কি, এই দুশ্চিন্তাই নানা রকম মারাত্মক রোগ ডেকে আনতে পারে। চলুন জেনে নেয়া যাক সেগুলো-  

> দুশ্চিন্তা বাড়লে অনেকেই যা সামনে পান তাই খেতে শুরু করেন, অলস হয়ে শুয়ে কিংবা বসে থাকেন। কেউবা হয়ে পড়েন নেশাগ্রস্ত। ফলে বাড়ে ওজন। ওজন বাড়লে এর সঙ্গে সম্পর্কিত অসুখবিসুখের আশঙ্কাও বাড়ে। যেমন উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হাই কোলেস্টেরল, ফ্যাটি লিভার, হৃদরোগ, গেঁটে বাত ইত্যাদি।

> মানসিক চাপের সঙ্গে সরাসরি যোগ রয়েছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও হৃদরোগের। অনিদ্রা ও খিটখিটে মেজাজেরও সম্পর্ক রয়েছে মানসিক চাপের সঙ্গে। এসবের ফলে কমে রোগ প্রতিরোধ ক্ষমতা। বাড়ে সংক্রমণের আশঙ্কা।

> দুশ্চিন্তার কারণে গ্যাস্ট্রিক, বদহজম বাড়ে।

> ঋতুস্রাব অনিয়মিত হওয়ার মূলেও রয়েছে এই দুশ্চিন্তাই।

আরো পড়ুন: লো ব্লাড প্রেসারের সমস্যা দূর হবে তিন খাবারেই

দুশ্চিন্তা কমাতে করণীয়

> নতুন স্বাস্থ্যকর অভ্যাসগুলোর সঙ্গে অভ্যস্ত হয়ে যান। ‘নিউ নর্মাল জীবন’কে মেনে নিন। যত তাড়াতাড়ি মানতে পারবেন, তত ভালো থাকবেন।

> মনের উপর চাপ পড়তে দেবেন না। সব সময় মন হালকা রাখার উপায় খুঁজে নিন। বই পড়া হোক কি গান শোনা, ঘরে বসে সিনেমা দেখা বা হালকা ব্যায়াম করা যেকোনো পথ বেছে নিন।

> সব সময় খবর, সিরিয়াস টক শো দেখবেন না। কমেডি শো, কার্টুন এসব দেখতে পারেন টিভিতে।

> ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও স্থুলতার সমস্যা থাকলে নিয়ম মেনে শরীরচর্চা করুন।

> মন চাইলেই কিছু একটা খেয়ে ফেলবেন না। শরীর ও মন সুস্থ রাখতে খাবারে নিয়ন্ত্রণ আনা জরুরি। অতিরিক্ত লবণ, ভাজাভুজি, অতিরিক্ত মিষ্টি যতটা সম্ভব এড়িয়ে চলুন।

> ভালো ঘুম আপনার দুশ্চিন্তা অনেকটাই কমিয়ে দেবে। কিন্তু দুশ্চিন্তা কাটাতে ঘন ঘন চা-কফি-কোল্ড ড্রিংকস পান করবেন না। তাতে ঘুমে ব্যাঘাত ঘটবে।

> এসবের পরেও সমস্যা বাড়তে থাকলে চিকিৎসকের পরামর্শ নিন। নিজে থেকে ওষুধ খেয়ে সমস্যা ডেকে আনবেন না।

ডেইলি বাংলাদেশ/এএ