গর্ভাবস্থায় বেশি ক্ষুধা মেটাতে পাতে রাখুন পুষ্টিকর খাবার

ঢাকা, বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৫ ১৪২৭,   ১৩ সফর ১৪৪২

গর্ভাবস্থায় বেশি ক্ষুধা মেটাতে পাতে রাখুন পুষ্টিকর খাবার

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০০ ১৭ সেপ্টেম্বর ২০২০  

ছবি: গর্ভাবস্থায় খেতে হবে পুষ্টিকর খাবার

ছবি: গর্ভাবস্থায় খেতে হবে পুষ্টিকর খাবার

গর্ভাবস্থা একজন নারীর জীবনে সবচেয়ে সুখের মুহূর্ত। গর্ভাবস্থায় কী খাবেন? অনেকেই চিন্তায় থাকেন। অনেকের মাথাতেই নিত্য-নতুন খাবারের কথা ঘোরে? আবার হবু মায়ের হরমোনের উঠানামার কারণে বারবার খিদেও পায়। নানান ধরনের খাবার খাওয়ার ইচ্ছে হয়।  

তবে যেকোনো খাবার খেলেই চলবে না। এই সময় মেনে চলতে হবে সঠিক খাদ্যাভ্যাস। ব্রেকফাস্ট, লাঞ্চ হোক বা ডিনার, খাবার পাতে রাখুন শাক-সবজি কিংবা পুষ্টিকর খাবারগুলো। এতে শরীর মন দুইটিই ভালো থাকবে। জেনে নিন কি ধরনের খাবারগুলো বেশি খাবেন- 

> গর্ভাবস্থায় সব ধরনের সবুজ শাক-সবজি খান। এতে বাচ্চা আর আপনি দুজনেই সব ধরনের পুষ্টি পাবেন। প্রতিদিন দুই চার রকম ফল, ৬ থেকে ৮ রকমের শস্যদানা সিদ্ধ, পাউরুটি, বাদাম রাখুন খাবারের তালিকায়। তবে ঘুরিয়ে ফিরিয়ে ব্রেকফাস্ট কিংবা লাঞ্চে রাখুন এসব খাবার। 

আরো পড়ুন: অনিয়মিত পিরিয়ড হলে করণীয়

মাছ, মাংস, ডিম প্রোটিনের জন্য খেতেই হবে। এগুলো আপনার শরীরে এবং বাচ্চার প্রোটিনের যোগান দেবে। রোজ পাতে রাখতে পারেন দুধ, চিজ, ঘি ইত্যাদিও। তবে চর্বি বা ফ্যাট জাতীয় খাবার থেকে দূরে থাকাই ভালো। 

> পাতে রাখুন ফাইবার সমৃদ্ধ খাবারগুলো। গ্যাস আর পেটব্যথা এই সময়ে দুটো মোক্ষম সমস্যা। এগুলো থেকে রেহাই মিলবে ফাইবার সমৃদ্ধ খাবারে। ফুলকপি, বাধাকপি না খাওয়াই ভালো। এগুলো গ্যাসের উৎস। সজনে ডাটা, পেয়ারা, নাসপাতিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। তবে ফাইবারের জন্য কোনোরকম সাপ্লিমেন্ট নিতে হলে আগে ডাক্তারের সঙ্গে পরামর্শ করা বাঞ্ছনীয়। 

গর্ভাবস্থায় শরীরে আয়রনের পরিমাণ ঠিক থাকা দরকার। থোড়, কলা, মোচা, পালংশাক, বিনস, কলিজাতে  প্রচুর পরিমাণে আয়রন পাবেন। ঘুরিয়ে ফিরিয়ে এগুলো খান। মনে রাখবেন রোজ আপনার শরীরে ২৭ মিলিগ্রাম আয়রন থাকতেই হবে। 

> হাড়ের শক্তি ঠিক রাখতে ক্যালসিয়ামও প্রয়োজন। শরীরের ভিতরে যেহেতু সন্তান বড় হচ্ছে, এসময়ে বাচ্চার ওজন এবং আপনার ওজন যথাযথ ধরে রাখতে হাড়ের জয়েন্ট ঠিক রাখা দরকার। তাই দিনে দুধ, বাটার, চিজ ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান। প্রতিদিন ১০০০ থেকে ১৩০০ মিলিগ্রাম ক্যালসিয়াম শরীরে ঢোকা প্রয়োজন। ভিটামিন সি-এর জন্য কমলালেবু, স্ট্রবেরি, আঙুর, টমেটো, লঙ্কা খান।  

ডেইলি বাংলাদেশ/কেএসকে