বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় ৩০ সেপ্টেম্বর

ঢাকা, শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১২ ১৪২৭,   ০৯ সফর ১৪৪২

বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় ৩০ সেপ্টেম্বর

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২৭ ১৭ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রায় তিন দশক পর অবশেষে রায় হতে চলেছে ভারতের উত্তর প্রদেশের অযোধ্যার বাবরি মসজিদ ধ্বংস মামলার। আগামী ৩০ সেপ্টেম্বর এই মামলার রায় ঘোষণা করা হবে বলে জানিয়েছে ভারতের গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের বিশেষ আদালত।

এই মামলায় অভিযুক্ত রয়েছেন প্রাক্তন উপ প্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদভানি, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহ এবং মুরলি মনোহর জোশি, উমা ভারতি, বিনয় কাটিয়ার, সাক্ষী মহারাজের মতো বিজেপি নেতানেত্রীরা। মোট ৩২ জন অভিযুক্ত রয়েছেন মামলায়। সবাইকেই রায় ঘোষণার দিন আদালতে হাজির থাকার নির্দেশ দেয়া হয়েছে। 

এর আগে মামলার সব অভিযুক্তের বয়ান রেকর্ড করা হয়েছিল। সেই সঙ্গে বাদী এবং বিবাদী দু’পক্ষের আইনজীবী তাদের যুক্তি লিখিত আকারে আদালতে জমা দেন। বিচার চলাকালে মোট ৩৫৪ জনের সাক্ষ্য গ্রহণ করেছে আদালত। মামলায় মোট অভিযুক্ত ছিলেন ৪৯ জন। তবে বিচারপ্রক্রিয়া চলাকালেই ১৭ জনের মৃত্যু হয়।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংস হয়। ওই ঘটনায় দু’টি অভিযোগ দায়ের হয় অযোধ্যায়। একটি বাবরি মসজিদ ধ্বংসের চক্রান্তের অভিযোগ। অপরটি ওই কাণ্ডে প্ররোচনা দেয়ার। পরে দু’টি মামলা জুড়ে দেয়া হয়। মসজিদ ধ্বংসের ষড়যন্ত্র মামলার বিচার চলছিল লখনউ আদালত। সেই সঙ্গে করসেবকদের প্ররোচনা দেয়ার মামলাটির শুনানি চলছিল রায়বেরেলি আদালতে। ২০১৭ সালের ১৯ এপ্রিল সুপ্রিম কোর্ট দু’টি মামলা যোগ করে শুনানির জন্য লখনউতে এক বিশেষ আদালত গঠন করে। সেই সঙ্গে প্রতি দিন শুনানি চালানোর জন্যও নির্দেশ দেয়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, আনন্দবাজার পত্রিকা

ডেইলি বাংলাদেশ/আরএএইচ