জনশুমারিতে লৈঙ্গিক পরিচয়ে হিজড়াদের যুক্ত করা হবে

ঢাকা, শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১১ ১৪২৭,   ০৮ সফর ১৪৪২

জনশুমারিতে লৈঙ্গিক পরিচয়ে হিজড়াদের যুক্ত করা হবে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:২৩ ১৭ সেপ্টেম্বর ২০২০  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

আগামী জানুয়ারিতে অনুষ্ঠিতব্য জনশুমারিতে নারী-পুরুষের পাশাপাশি হিজড়াদের আলাদা লৈঙ্গিক পরিচয়ে যুক্ত করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র মহাপরিচালক মোহাম্মাদ তাজুল ইসলাম।  

বুধবার দুপুরে জাতীয় মানবাধিকার কমিশন ও বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু) আয়োজিত ‘জনশুমারিতে হিজড়া জনগোষ্ঠীর অন্তর্ভূক্তকরণ’ অনলাইন পরামর্শক সভায় একথা বলেন তিনি।

মোহাম্মাদ তাজুল ইসলাম বলেন, প্রয়োজনীয় সব প্রস্তুতি শেষ হয়েছে, জানুয়ারির প্রথম দিকেই জনশুমারি অনুষ্ঠিত হবে। জনশুমারির নির্দিষ্ট ফরমে নারী-পুরুষের পাশাপাশি আলাদা লিঙ্গ হিসেবে হিজড়া অপশন থাকবে। এই জনশুমারির মাধ্যমে হিজড়াদের সঠিক সংখ্যা নির্ণয় সম্ভব হবে কি-না, সে বিষয়েও সংশয় প্রকাশ করে বলেন, যেহেতু হিজড়ারা বেশিরভাগই পরিবার থেকে বিচ্ছিন্ন এবং ভাসমান, তাই সবাইকে জনশুমারির আওতায় আনা একটি বড় চ্যালেঞ্জ।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাসিমা বেগম বলেন, প্রত্যকে মানুষের জন্য আত্মস্বীকৃতি অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই জনশুমারিতে হিজড়া জনগোষ্ঠীর সদস্যদের স্বেচ্ছায় অন্তর্ভূক্ত হওয়া উচিত। এ জন্য পরিবার সদস্যদের পাশাপাশি সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসতে হবে।  

তিনি বলেন, জনশুমারিতে যারা তথ্য-উপাত্ত সংগ্রহের কাজ করেন তাদের হিজড়া ইস্যুতে ভালোভাবে প্রশিক্ষণ দিতে হবে।  

পরিসংখ্যান ব্যুরোর সহায়তা বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহকারীদের প্রশিক্ষণে ভূমিকা রাখতে পারে বলেও জানান তিনি।  

জনশুমারিতে আলাদা লিঙ্গ হিসেবে হিজড়াদের যুক্ত করতে জাতীয় মানবাধিকার কমিশনের সহায়তায় ২০১৮ সাল থেকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র সঙ্গে কাজ করছে বন্ধু। ২০২১ সালের জনশুমারিতে আলাদাভাবে হিজড়া লিঙ্গ যুক্ত হওয়ায় বন্ধুর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বাংলাদেশ পুলিশের ডেপুটি ইন্সপেক্টর হাবিবুর রহমান।  

ডেইলি বাংলাদেশ/আরএ