করোনায় ফিফার ক্ষতি ১৪০০ কোটি ডলার

ঢাকা, বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৫ ১৪২৭,   ১৩ সফর ১৪৪২

করোনায় ফিফার ক্ষতি ১৪০০ কোটি ডলার

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:০১ ১৬ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২৩:০৯ ১৬ সেপ্টেম্বর ২০২০

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

করোনা মহামারীর কারণে এ বছর বিশ্বব্যাপী ক্লাব ফুটবলে মোট ক্ষতির পরিমান দাঁড়াতে পারে এক হাজার ৪০০ কোটি ডলার। মহামারীর প্রভাব মোকাবিলায় ফিফার গঠিত কমিটির প্রধান অল্লি রেনের উদ্বৃতি দিয়ে বুধবার এই তথ্য দিয়েছে রয়টার্স।

রেন জানান, বর্তমান পরিস্থিতিতে এই ক্ষতির মুখে পড়তে হচ্ছে ফুটবল নিয়ন্ত্রক সংস্থাকে। যদিও ধীরে ধীরে মাঠে ফিরতে শুরু করেছে ফুটবল, তবে করোনা না কাটলে ক্ষতির পরিমাণ আরো বাড়বে। 

তিনি বলেন, বেশকিছু পেশাদার ক্লাব খুবই জটিল পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। আমার শঙ্কা, যুব একাডেমি এবং নিম্নমানের ক্লাবগুলো আরো বেশি ক্ষতির মুখে পড়বে।

করোনার কারণে ল্যাতিন অ্যামেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব পেছানো হয়। এছাড়া ১ বছর পেছানো হয়েছে মহাদেশটির শ্রেষ্ঠত্বের আসর কোপা অ্যামেরিকা। রেন মনে করেন, ল্যাতিন অ্যামেরিকার ফুটবল ক্ষতিগ্রস্ত হয়েছে সবচেয়ে বেশি। একইসঙ্গে ক্ষতিগ্রস্তদের তালিকায় আছে এশিয়া ও আফ্রিকা অঞ্চলের ফুটবল। 

তিনি আরো বলেন, এশিয়া ও আফ্রিকা অঞ্চলে ফুটবলের উন্নতিতে যে সব কার্যক্রম চালু হয়েছিল সেগুলো হুমকির মুখে পড়েছে। আমরা চাই ধীরে ধীরে হলেও উন্নয়নমূলক কাজগুলো চালু রাখতে।

করোনায় ক্ষতিগ্রস্ত ফেডারেশন ও দেশগুলোকে সহযোগিতা করতে ১৫০ কোটি মার্কিন ডলার বরাদ্দ দিয়েছে ফিফা। রেন জানান, ফিফার সহযোগী ২১১টি দেশের মধ্যে এরইমধ্যে ১৫০টি দেশের ফেডারেশন সহযোগিতার জন্য ফিফার কাছে আবেদন করেছে।

ডেইলি বাংলাদেশ/আরএ