বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল বানালো ভারত
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=206109 LIMIT 1

ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৬ ১৪২৭,   ০৩ সফর ১৪৪২

বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল বানালো ভারত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:১০ ১৬ সেপ্টেম্বর ২০২০  

ছবি: অটল টানেল

ছবি: অটল টানেল

বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল তৈরি করেছে ভারত। দেশটির সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির নামে পাহাড়ি রাজ্য হিমাচলে চালু করা হয়েছে এই টানেলটি। সমতল থেকে ১০ হাজার মিটার উচ্চতায় নির্মিত ৯ দশমিক শূন্য ২ কিলোমিটার দীর্ঘ এই টানেলটিতে রাখা হয়েছে আধুনিক সব ব্যবস্থা। দীর্ঘ এই কর্মযজ্ঞ নির্মাণে সময় লেগেছে ১০ বছর।

বিশেষজ্ঞরা বলছেন, হিমাচল প্রদেশের চালু হওয়া এই টানেলের মাধ্যমে মানালি থেকে লেহ যেতে সময় বাঁচবে অন্তত ৪ ঘণ্টা।

নিরাপত্তা নিশ্চিতে টানেলের মধ্যে প্রতি ৬০ মিটার পরপর বসানো রয়েছে সিসি ক্যামেরা। রয়েছে সুড়ঙ্গ থেকে বেরিয়ে যাওয়ার পথও। রয়েছে অগ্নি নির্বাপণ ব্যবস্থাও।

অটল টানেলের প্রকল্প পরিচালক কর্নেল পারীক্ষী মেহরা বলেন, এটি নির্মাণে বেশ কিছু অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। বায়ু চলাচলের জন্য স্লাব বসানোর পাশাপাশি পানি নিষ্কাশনের ব্যবস্থা রাখা হয়েছে। কিছু সুবিধা রয়েছে যা বিশ্ব আগে দেখেনি। জানান, প্রকল্পের মেয়াদ ৬ বছর থাকলেও নানা সংকটের কারণে শেষ করতে সময় লেগেছে ১০ বছর।

এই প্রকল্প অনেকটা স্বপ্ন পূরণের মতো মনে হচ্ছে প্রধান প্রকৌশলী কেপি পুরুষোথমনের কাছে। তিনি বলেন, এই টানেল চালুর মাধ্যমে মানালি থেকে লেহ যেতে ৪৬ কিলোমিটার পথ কমবে। সময় বাঁচবে অন্তত ৪ ঘণ্টা। কাজ শেষ করতে বেশ বেগ পেতে হয়েছে। কারণ ঠাণ্ডার সময় তুষারপাতের কারণে কাজই করা যায়নি।

১৯৯৯ সালে তৎকালিন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি সর্বপ্রথম এই টানেল নির্মাণের ধারণাটি প্রস্তাব করেছিলেন। তার নামেই নামকরণ করা হয়েছে এই হাইওয়ে টানেলটির।

সূত্র: জি নিউজ

ডেইলি বাংলাদেশ/মাহাদী