জনি হত্যা: ক্ষতিপূরণের টাকা জমা দিলেন দণ্ডপ্রাপ্ত পুলিশ

ঢাকা, শুক্রবার   ০২ অক্টোবর ২০২০,   আশ্বিন ১৭ ১৪২৭,   ১৪ সফর ১৪৪২

জনি হত্যা: ক্ষতিপূরণের টাকা জমা দিলেন দণ্ডপ্রাপ্ত পুলিশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১৬ ১৬ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২১:১৭ ১৬ সেপ্টেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

রাজধানীর পল্লবী থানা হেফাজতে ইশতিয়াক হোসেন জনিকে পিটিয়ে হত্যার দায়ে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি পল্লবী থানার বরখাস্ত এসআই জাহিদুর রহমান জাহিদের পক্ষে ক্ষতিপূরণের দুই লাখ টাকা জমা দিয়েছে তার পরিবার।

ওই মামলায় দণ্ডপ্রাপ্ত পুলিশের তিনজনকেই দুই লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে বলেন আদালত। গত ৯ সেপ্টেম্বর দেয়া রায়ে বলা হয়, আপিল করতে হলে এই টাকা আগে জমা দিতে হবে।

আদালতের নির্দেশনা অনুযায়ী বুধবার এসআই জাহিদের আইনজীবী ফারুক আহম্মদ মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের অনুমতি নিয়ে বাংলাদেশ ব্যাংকে এ টাকা জমা দেন।

গত ৯ সেপ্টেম্বর পুলিশের সাবেক তিন সদস্যকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় ঢাকার মহানগর দায়রা জজ আদালত। এছাড়া আসামিদের প্রত্যেককে এক লাখ টাকা জরিমানা অনাদায়ে আরো ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়। এই তিন আসামির প্রত্যেকে ভুক্তভোগী পরিবারকে দুই লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হবে।  ১৪ দিনের মধ্যে এই টাকা পরিশোধ করে আপিল করতে হবে বলেও রায়ে বলা হয়। নির্যাতন ও হেফাজতে মৃত্যু নিবারণ আইনের এটি প্রথম রায়।

২০১৪ সালের ৮ ফেব্রুয়ারি মিরপুর-১১ নম্বর সেক্টরে বন্ধুর গায়ে হলুদ অনুষ্ঠান চলাকালে পুলিশের সোর্স সুমনের সঙ্গে বাদানুবাদের জেরে পুলিশ জনিকে থানায় তুলে নিয়ে যায়। থানায় পুলিশের নির্যাতনে জনির মৃত্যু হলে তার ছোট ভাই রকি আদালতে পুলিশ হেফাজতে নির্যাতন ও মৃত্যু নিবারণ আইনে মামলা করে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ