৬ মাস পর খুলল চট্টগ্রামের জাতিতাত্ত্বিক জাদুঘর
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=206050 LIMIT 1

ঢাকা, বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৮ ১৪২৭,   ০৫ সফর ১৪৪২

৬ মাস পর খুলল চট্টগ্রামের জাতিতাত্ত্বিক জাদুঘর

চট্টগ্রাম মহানগর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৫ ১৬ সেপ্টেম্বর ২০২০  

জাতিতাত্ত্বিক জাদুঘর

জাতিতাত্ত্বিক জাদুঘর

দীর্ঘ ছয় মাস বন্ধ থাকার পর অবশেষে বুধবার খুলেছে চট্টগ্রামের জাতিতাত্ত্বিক জাদুঘর। এ তথ্য নিশ্চিত করেছেন জাদুঘরটির সহকারী পরিচালক লাভলী ইয়াসমিন।

তিনি জানান, সরকারি নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে জাতিতাত্ত্বিক জাদুঘর খুলে দেয়া হয়েছে। জাদুঘরে আসা দর্শনার্থীদের মাস্ক পরিধানসহ স্বাস্থ্য সংক্রান্ত অন্যান্য নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে। জাদুঘরের নিরাপত্তায় থাকা কর্মীরা বিষয়টি তদারকি করছেন।

এর আগে মঙ্গলবার জাদুঘর খোলার বিষয়টি জানান প্রত্নতাত্ত্বিক অধিদফতরের মহাপরিচালক মো. হান্নান মিয়া। করোনাভাইরাসের সংক্রমণ রোধে ১৯ মার্চ সব প্রত্নস্থল ও প্রত্নতাত্ত্বিক জাদুঘর বন্ধ ঘোষণা করে সরকার।

জাতিতাত্ত্বিক জাদুঘর চট্টগ্রাম শহরের একটি অন্যতম দর্শনীয় স্থান। এ জাদুঘরটি মূলত দেশের বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠীর উত্তরাধিকার ও তাদের জীবনপ্রণালী সম্পর্কে দর্শনার্থীদের ধারণা দেয়ার নিমিত্তে প্রতিষ্ঠিত। এশিয়া মহাদেশের দুইটি জাতিতাত্ত্বিক জাদুঘরের মধ্যে এটি অন্যতম, অন্যটি রয়েছে জাপানে।

শহরের আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় এ জাদুঘরটি প্রতিষ্ঠিত হয় ১৯৬৫ সালে। প্রতিষ্ঠাকাল থেকেই এটি পরিদর্শনের জন্য খুলে দেয়া হলেও সর্বসাধারণের জন্য উন্মুক্ত হয় ১৯৭৪ সালে।

ডেইলি বাংলাদেশ/এমআর