শর্তসাপেক্ষে তুরস্কের সঙ্গে আলোচনায় প্রস্তুত গ্রিস

ঢাকা, বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৫ ১৪২৭,   ১৩ সফর ১৪৪২

শর্তসাপেক্ষে তুরস্কের সঙ্গে আলোচনায় প্রস্তুত গ্রিস

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৬ ১৬ সেপ্টেম্বর ২০২০  

গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিস

গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিস

পূর্ব ভূমধ্যসাগরের তেল ও গ্যাসের মালিকানা নিয়ে তুরস্ক ও গ্রিসের মধ্যে উত্তেজনা অব্যাহত রয়েছে। দুই দেশের মধ্যকার এই বিরোধ নিষ্পত্তিতে অবশেষে আলোচনার জন্য রাজি হয়েছে গ্রিস। তবে আলোচনার জন্য শর্ত জুড়ে দিয়েছে দেশটি।

আলোচনার শর্ত হিসেবে গ্রিস জানিয়েছে, ওই অঞ্চল থেকে অনুসন্ধান জাহাজটি প্রত্যাহার করতে হবে তুরস্ককে। এছাড়া পরবর্তীতেও আঙ্কারাকে এই ধরনের সংকট তৈরি করা থেকে বিরত থাকতে হবে। এসব শর্ত মানা হলে শুধুমাত্র তখনই আলোচনায় বসতে প্রস্তুত গ্রিস।

এথেন্সে ইইউ কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেলের সঙ্গে আলোচনার পর গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিস বলেন, সংকট থেকে নিজেকে দূরে সরিয়ে নেয়ার প্রথম পদক্ষেপ অব্যাহত রাখতে ইইউ শীর্ষ সম্মেলনের আগে এবং তারপরেও তুরস্কের হাতে সময় আছে। আগামী ২৪-২৫ সেপ্টেম্বর ইইউ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

মিটসোটাকিস বলেন, আঙ্কারা যদি এ ব্যাপারে আমাদের কাছে সঠিক প্রমাণ দিতে পারে এবং তা অব্যাহত রাখে তবে অবিলম্বে তাদের সঙ্গে আলোচনা শুরু করতে প্রস্তুত আমরা। তাদের সঙ্গে একমাত্র বড় বিরোধের বিষয় হচ্ছে এজিয়ান সামুদ্রিক অঞ্চলগুলোর সীমানা এবং পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে তুরস্কের তেল-গ্যাস অনুসন্ধান।

ন্যাটোর এই দুই সদস্য দেশের মধ্যে দীর্ঘদিন ধরে চলমান বিরোধটি গত মাসে আবারও তীব্র আকার ধারণ করেছে। গত আগস্টে বিরোধপূর্ণ ওই এলাকায় তেল-গ্যাস অনুসন্ধান শুরু করে আঙ্কারা। পূর্ব ঘোষণা অনুযায়ী গত ১ সেপ্টেম্বর অনুসন্ধান বন্ধ করার কথা থাকা সত্ত্বেও ১২ সেপ্টেম্বর পর্যন্ত অনুসন্ধান অব্যাহত রাখে দেশটি।

এমন পরিস্থিতিতে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞার কথা জানায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আইনের বাইরে গিয়ে নিজেদের মতো এ পদক্ষেপ নেয়ায় নিষেধাজ্ঞার কথা জানায় ইইউ।

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ