নতুন দুই ইউনিয়ন পরিষদ পেল মেহেরপুর

ঢাকা, শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১০ ১৪২৭,   ০৭ সফর ১৪৪২

নতুন দুই ইউনিয়ন পরিষদ পেল মেহেরপুর

মেহেরপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৯ ১৬ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৪:৪২ ১৬ সেপ্টেম্বর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা মেহেরপুরে ২০০১ সালে উন্নয়নের মহাপরিকল্পনা গ্রহণ করে আওয়ামী লীগ। এ সরকারের আমলেই পূর্ণতা পেয়েছে ঐতিহাসিক এ জেলা। উন্নয়নে বদলে গেছে মেহেরপুরের বর্তমান চেহারা। স্বাধীনতার ইতিহাস সমৃদ্ধ মুজিবনগরের উন্নয়নে বরাদ্দ দেয়া হয়েছে এক হাজার কোটি টাকা, ৬৬৭ কোটি টাকা ব্যয়ে উন্নয়ন কাজ শেষ হয়েছে মেহেরপুর-চুয়াডাঙ্গা সড়কের।

দ্রুত গতিতে চলছে মেহেরপুরের বিভিন্ন উন্নয়ন প্রকল্প। সেই রাবাহিকতায় মেহেরপুর জেলায় আবারো বেড়েছে দুটি ইউপি বাড়লো। জনসংখ্যা বৃদ্ধি ও প্রশাসনিক সুবিধার জন্য মেহেরপুর সদর উপজেলার দুটি ইউপিকে ভাগ করে চারটি করা হয়েছে। আরো দুটি ইউপি ও একটি থানা বাড়ার অপেক্ষায় গাংনী উপজেলা।

সদর উপজেলার নবগঠিত ইউপি দুটি হলো বারাদী ও শ্যামপুর। ৩ নম্বর আমঝুপি ইউপিকে ভেঙে শ্যামপুর ও ৫ নম্বর পিরোজপুর ইউপিকে ভেঙে বারাদী ইউপি গঠন করা হয়েছে। নবগঠিত দুটি ইউপি নিয়ে সদর উপজেলায় ইউপির সংখ্যা দাঁড়ালো ৭টিতে।

সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাইনউদ্দিন সোমবার দুটি ইউপির জন্য এই চূড়ান্ত তালিকা গণবিজ্ঞপ্তি আকারে প্রকাশ করেছেন।

মেহেরপুরের ডিসি ড. মুনসুর আলম খান জানান, জনসংখ্যা বৃদ্ধি ও প্রশাসনিক সুবিধার জন্য আমঝুপিকে ভেঙে আমঝুপি ও শ্যামপুর এবং পিরোজপুরকে ভেঙে পিরোজপুর ও বারাদি ইউপি করা হয়েছে। স্থানীয় সরকার বিভাগ চলতি বছরের ২২ জানুয়ারি এ সংক্রান্ত প্রাথমিক তালিকা প্রকাশ করে। এরপর দাখিল করা আপত্তি পরামর্শের বিষয়ে ইউএনওর তদন্ত শেষে সিদ্ধান্ত দেয়া হয় এবং সে পরিপ্রেক্ষিতে ২৪ জুন একটি সংশোধিত তালিকা প্রকাশ করা হয়। সংশোধিত তালিকা প্রকাশের পর নির্ধারিত সময়ের মধ্যে দাখিল করা আপিলের শুনানি ও সিদ্ধান্ত গ্রহণ শেষে নবগঠিত বারাদি ইউপির চূড়ান্ত ওয়ার্ড তালিকা প্রকাশ করা হয়। প্রকাশিত তালিকা অনুযায়ী, শ্যামপুরের ভোটার ২১ হাজার ৫৫৫ জন ও বারাদির ভোটার ২৩ হাজার ৪৬৭ জন।

নবগঠিত বারাদি ও শ্যামপুর ইউপির গেজেট প্রকাশের পরই ২টি ইউপিতে নির্বাচনী তোড়জোড় শুরু হবে বলেও জানান ডিসি মুনসুর আলম।

২০০০ সালের ২৪ ফেব্রুয়ারি মেহেরপুর সদর উপজেলা ভেঙে মুজিবনগর উপজেলা গঠিত হয়। এরপর সদর উপজেলায় ৫টি ও মুজিবনগরে ৪টি ইউপি ছিল। এর আগে, ৯টি ইউপি নিয়েই গঠিত হয়েছিল সদর উপজেলা। মেহেরপুরে মোট ইউপি ছিল ১৮টি। নতুন দুটি নিয়ে বর্তমান ইউপির সংখ্যা হলো ২০টি।

ডেইলি বাংলাদেশ/এআর