চাল ধোয়া পানির এই উপকারিতাগুলো জানতেন কি?

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৪ ১৪২৭,   ১১ সফর ১৪৪২

চাল ধোয়া পানির এই উপকারিতাগুলো জানতেন কি?

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩২ ১৬ সেপ্টেম্বর ২০২০  

ছবি: চাল ধোয়া পানির রয়েছে নানান স্বাস্থ্য উপকারিতা

ছবি: চাল ধোয়া পানির রয়েছে নানান স্বাস্থ্য উপকারিতা

চাল ধোয়া পানিতে রূপচর্চা কিংবা চুলের জেল্লা ফেরে, সে কথাতো প্রায় সবাই এখন জানেন। তবে এর স্বাস্থ্য উপকারিতাগুলো জানতেন কি? চাল ধোয়া পানিতে রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। এই পানি রক্তে শর্করার পরিমাণ কমাতে সহায়তা করে। ফলে ওজন কমে খুব সহজেই। 

ডায়াবেটিস রোগীদের জন্য এটি সেরা দাওয়াই। শরীরের ওজন কমাতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। এছাড়াও এই পানিতে যে উপকারগুলো পাবেন জেনে নিন- 

> চাল ধোয়া পানি আপনার শরীরে এনার্জি বুস্টার হিসেবে কাজ করবে। নিয়মিত এই পানি খেতে পারেন। এতে আপনার ওজনও কমবে সঙ্গে শরীরে শক্তিও যোগাবে। 

> যারা ডিহাইড্রেশনে ভুগছেন তারা এই পানি নিয়মিত খেতে পারেন। এটি শরীরকে হাইড্রেট রাখতে সাহায্য করে। শরীরের পানি শূন্যতা দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

> এটি হজমে সহায়তা করে। চালের পানি আপনার বিপাকক্রিয়া ঠিক রাখবে। ফলে দ্রুত খাবার হজম করতে সহায়তা করে। কোষ্ঠ্যকাঠিন্য দূর করতে সহায়তা করে এই পানি। 

> যেহেতু চালের পানিতে বেশিরভাগটাই স্টার্চ এবং শর্করা অনেক কম। তাই ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। ওজন কমার ফলে ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে।

আরো পড়ুন: অনিয়মিত পিরিয়ড হলে করণীয় 

কোন চালের পানি কোন কাজে ব্যবহার করবেন- 

> সিদ্ধ চাল অর্থাৎ যে চালের ভাত খাওয়া হয়। সেই চাল প্রথমবার ধোয়া পানি নয়, দ্বিতীয়বার ধোয়া পানি ব্যবহার করতে হবে। বাকি সব ধরনের চালে প্রথমবার ধোয়া পানি ব্যবহার করা ভালো।

> চাল ধোয়া পানি সংরক্ষণ করা যাবে না।

> অন্য কোনো উপকরণ ব্যবহার না করেও শুধু চাল ধোয়া পানি মুখ ধোয়ার কাজে ব্যবহার করতে পারেন।

> ঢেঁকিছাঁটা চাল ধোয়া পানি রূপচর্চার জন্য সবচেয়ে ভালো।  

সূত্র: টাইমস অব ইন্ডিয়া 

ডেইলি বাংলাদেশ/কেএসকে