শেয়ারবাজারে দাম বেড়েছে ৬৫ শতাংশের
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=205937 LIMIT 1

ঢাকা, বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৮ ১৪২৭,   ০৫ সফর ১৪৪২

শেয়ারবাজারে দাম বেড়েছে ৬৫ শতাংশের

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৮ ১৬ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:৪৩ ১৬ সেপ্টেম্বর ২০২০

গ্রাফিক্স: ডেইলি বাংলাদেশ

গ্রাফিক্স: ডেইলি বাংলাদেশ

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার শেয়ারবাজারে লেনদেন শুরুতে বেশ ভালো গতি দেখা গেছে। আধাঘণ্টার মধ্যেই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২০০ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে।

লেনদেনের এই গতির পাশাপাশি ডিএসই এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে মূল্য সূচকেও ইতিবাচক প্রবণতা দেখা দিয়েছে। ঢাকা ও চট্টগ্রাম দুই স্টক এক্সচেঞ্জেই প্রথম আধাঘণ্টায় সবকটি মূল্য সূচক বেড়েছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন চালু হতেই লেনদেনে অংশ নেয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে ৫ মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২০ পয়েন্টের ওপরে বেড়ে যায়।

কিন্তু লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে কিছু প্রতিষ্ঠান দাম কমার তালিকায় নাম লেখায়। ফলে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমে। অবশ্য প্রথম আধাঘণ্টার লেনদেনে সবকটি সূচক ঊর্ধ্বমুখী ছিলো।

ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১৫ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ্ বেড়েছে ২ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২১০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৫১টির। আর ৬৩টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৪১ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২১ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার। লেনদেনে অংশ নেয়া ১২৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

ডেইলি বাংলাদেশ/এমআরকে/এইচএন