এনআইডি জালিয়াত চক্র শনাক্তে ঝটিকা অভিযান ইসির

ঢাকা, রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭,   ১০ সফর ১৪৪২

এনআইডি জালিয়াত চক্র শনাক্তে ঝটিকা অভিযান ইসির

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:১৫ ১৬ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ০৭:৫৯ ১৬ সেপ্টেম্বর ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জালিয়াতির ঘটনা সরেজমিনে তদন্ত করতে ঢাকার ১৭টি থানা নির্বাচন অফিসে ঝটিকা অভিযান পরিচালনা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার এ অভিযান চালানো হয়। এটি পরিচালনা করেন জাতীয় পরিচয়পত্র বানানোর প্রকল্পের (আইডিইএ) অফিসার ইনচার্জ (কমিউনিকেশন) স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান জানান।

তিনি বলেন, মোট চারটি টিমের মাধ্যমে অভিযানটি পরিচালনা করা হয়েছে। প্রতিটি টিমে সশস্ত্র বাহিনীর একজন কর্মকর্তা, এনআইডি উইংয়ের একজন কর্মকর্তা, আইডিয়া প্রোজেক্টের একজন আইটি বিশেষজ্ঞ ও একজন করে টেকনিক্যাল এক্সপার্ট ছিলেন।

এ অভিযান ও তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। অভিযান চলমান থাকবে ও পর্যায়ক্রমে সারাদেশের দশটি অঞ্চলে অভিযান পরিচালনা করা হবে বলেও জানান তিনি।

এর আগে সোমবার জাল জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি ও জাল এনআইডির মাধ্যমে ব্যাংক থেকে লোন নেয়ার ঘটনা তদন্তে ৫ সদস্যের কমিটি গঠন করে ইসি। এনআইডি উইংয়ের অপারেশন শাখা, আইটি বিভাগ এবং প্রোজেক্টের প্রতিনিধিদের সমন্বয়ে এই তদন্ত কমিটি গঠন করা হয়। 

এ কমিটিকে ৪ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি মিথ্যা তথ্য দিয়ে এনআইডি বানানো সন্দেহভাজন এমন ১৭টি এনআইডি সাময়িকভাবে ব্লক করা হয়েছে। তদন্ত প্রতিবেদন সাপেক্ষে এ ব্যাপারে পরবর্তী কার্যক্রম নেয়া হবে।

এনআইডি তৈরির সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুই ডাটা এন্ট্রি অপারেটরকে সাময়িকভাবে অব্যাহতি প্রদান করেছে ইসির আইডিয়া প্রকল্প। এর আগে গত বৃহস্পতিবার এই দুই ডাটা এন্ট্রি অপারেটরকে গ্রেফতার করে ডিবি।

ডেইলি বাংলাদেশ/জেডআর