৩০ হাজার শ্রমিককে ফ্রি চিকিৎসা দিয়েছেন রুহুল আবিদ
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=205885 LIMIT 1

ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৬ ১৪২৭,   ০৩ সফর ১৪৪২

৩০ হাজার শ্রমিককে ফ্রি চিকিৎসা দিয়েছেন রুহুল আবিদ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৩২ ১৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ০৮:০৫ ১৬ সেপ্টেম্বর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি বছর বাংলাদেশি মার্কিন চিকিৎসক রুহুল আবিদ ও তার অলাভজনক সংস্থা নোবেল শান্তি পুরষ্কারের জন্য মনোনীত হয়েছে। ম্যাসাচুসেটস বোস্টন বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবে এ পুরষ্কারের জন্য মনোনয়ন দেয়া হয়েছে। 

নোবেল শান্তি পুরষ্কারের জন্য এ বছর ২১১ জন মনোনীত হয়েছেন। এতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও রয়েছেন। মনোনীতদের মধ্য থেকেই আগামী অক্টোবরে বিজয়ীর নাম প্রকাশ করা হবে।

দীর্ঘ সময় ধরেই যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের আলপার্ট মেডিকেল স্কুলের অধ্যাপক রুহুল আবিদের সংস্থাটি সুবিধাবঞ্চিত মানুষের স্বাস্থ্যসেবা দিয়ে আসছেন।

২০১৩ সালে ভয়াবহ রানা প্লাজা ধসের ঘটনা ঘটে। সে সময় ডা. রুহুল আবিদ মানবিক পরিস্থিতিতে পোশাক শ্রমিকদের স্বাস্থ্য সেবা দেয়ার তাগিদ অনুভব করেন। এ লক্ষ্যে প্রতিষ্ঠা করেন ‘হেলথ অ্যান্ড এডুকেশন ফর অল বা হায়েফা’।

সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেয়ার পাশাপাশি প্রতিষ্ঠানটি গত তিন বছরে প্রায় ৩০ হাজার পোশাক শ্রমিককে বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়েছে। নারী ও পোশাক শ্রমিকের জরায়ু ক্যানসার স্ক্রিনিং ও চিকিৎসাও দেয় হায়েফা। 

এছাড়া কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের চিকিৎসার পাশাপাশি করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় দক্ষতা তৈরিতেও প্রশিক্ষণ দিচ্ছে তারা। স্বাস্থ্যসেবা নিশ্চিতের পাশাপাশি স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণে সহায়তা করছে হায়েফা। প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমেও স্বাস্থ্যসেবা দিচ্ছে ডা. আবিদের প্রতিষ্ঠান।

মানবিক কাজের জন্য ম্যাসাচুসেটস বোস্টন বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবে নোবেল শান্তি পুরষ্কারের জন্য এবার মনোনয়ন পেলেন যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের আলপার্ট মেডিকেল স্কুলের অধ্যাপক ডা. রুহুল আবিদ ও তার প্রতিষ্ঠান হায়েফা।

শিক্ষা জীবনে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস সম্পন্ন করেন। পরে জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় থেকে মোলিকুলার বায়োলজি ও জৈব রসায়নে পিএইচডি অর্জন করা ডা রুহুল আবিদ ২০০১ সালে হার্ভার্ড মেডিকেল স্কুল থেকে ফেলোশিপ শেষ করেন।

ডা. আবিদ এবং তার সংস্থা জনকল্যাণমূলক কাজের জন্য ২০১৮ সালে গ্র্যান্ড চ্যালেঞ্জস কানাডার 'স্টারস ইন গ্লোবাল হেলথ' পুরস্কার লাভ করে। 

ডেইলি বাংলাদেশ/জেডআর