বর্ণবাদ নিয়ে হোল্ডিংকে আশ্বস্ত করলেন আর্চার
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=205800 LIMIT 1

ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৬ ১৪২৭,   ০৩ সফর ১৪৪২

বর্ণবাদ নিয়ে হোল্ডিংকে আশ্বস্ত করলেন আর্চার

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৭ ১৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:২৬ ১৫ সেপ্টেম্বর ২০২০

জোফরা আর্চার ও মাইকেল হোল্ডিং

জোফরা আর্চার ও মাইকেল হোল্ডিং

হঠাৎ করেই ক্রিকেট মাঠে বর্ণ বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ বন্ধ হয়ে যাওয়ায় সম্প্রতি ক্ষোভ প্রকাশ করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসার মাইকেল হোল্ডিং। করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর গেল ৮ জুলাই থেকে পুনরায় মাঠে ফেরে ক্রিকেট। মাঠে নেমেই বর্ণ বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ করেছে খেলোয়াড়রা। কিন্তু পাকিস্তানের বিপক্ষে এবং চলমান অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি  ও ওয়ানডে সিরিজে সেটি দেখতে না পাওয়ায় ক্ষোভ জানান হোল্ডিং। তবে হোল্ডিংকে আশ্বস্ত করেছেন ইংলিশ পেসার জোফরা আচার্র।

বাবার্ডোজে জন্ম নেয়া আর্চার বলেন, আমরা ভুলিনি ব্ল্যাক লাইভস ম্যাটার, এখানে কেউই ভোলেনি। আমার মনে হয় সমালোচনা করার আগে বিষয়টা মাইকেল হোল্ডিংয়ের যাচাই করে নেয়া উচিত ছিল। আমি প্রায় নিশ্চিত, তিনি সব কিছু জানেন না। আমার মনে হয় না, হোল্ডিং ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) প্রধান নির্বাহী টম হ্যারিসনের সঙ্গে কথা বলেছেন। আমি টমের সঙ্গে নিয়মিত কথা বলছি এবং আমরা অন্তরালে এই বিষয়টি নিয়ে অনেক কাজ করছি।

গেল মে মাসের শেষের দিকে আফ্রিকান-আমেরিকান সাবেক বাস্কেটবল খেলোয়াড় কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হাঁটুতে পিষে হত্যা করে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের এক পুলিশ। ফ্লয়েডের হত্যায় ঐ সময় থেকেই প্রতিবাদে ফেটে পড়ে যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্ব।

করোনার কারণে দীর্ঘদিন ক্রিকেট বন্ধ থাকার পর গেল ৮ জুলাই থেকে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ দিয়ে ক্রিকেট পুনরায় মাঠে ফেরে। ইংল্যান্ডের মাটিতে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনই হাঁটু গেড়ে বসে বর্ণ বৈষম্যর বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন দু’দলের খেলোয়াড়রা। এমনকি তাদের জার্সিতে লেখাও ছিলো ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ স্লোগানও। কিন্তু ঐ সিরিজের পর সেই প্রতিবাদ আর দেখা যাচ্ছে না। বর্তমান ইংল্যান্ড-অস্ট্রেলিয়া সিরিজেও তা দেখা যায়নি।

এ নিয়ে সম্প্রতি স্কাই স্পোর্টসে ধারাভাষ্য দেয়ার সময় হোল্ডিং বলেন, ওয়েস্ট ইন্ডিজ দল চলে গেছে মানে এই নয় যে, স্লোগানটা ভুলে যেতে হবে। বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ করা থেকে বিরত হতে হবে। আমার কাছে, এ ব্যাপারটি ভালো লাগছে না। মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণবৈষম্যের প্রভাব অনেক বেশি। কিন্তু সারা বিশ্বের মানুষ এটির বিরুদ্ধে প্রতিবাদ করেছে। পৃথিবীর সর্বত্র সাম্য প্রতিষ্ঠার দাবি উঠেছে। সকলেই একত্রে জেগে উঠেছিলো। কিন্তু হঠাৎ করে এটি কেন বন্ধ হয়ে গেল!

হোল্ডিং-এর ক্ষোভের জবাবে ক্যারিবিয়ান বংশোদ্ভূত পেসার আচার্র আরো বলেন, হোল্ডিং এমনটা বলতে গিয়ে একটু বেশিই বলে ফেলেছেন। একটু কর্কশ শোনাবে, তবে সমালোচনার আগে তাঁর একটু গবেষণা করে নেয়া উচিত।

ডেইলি বাংলাদেশ/আরএস/এএল