জেনে নিন সহজ কিছু খিচুড়ির রেসিপি

ঢাকা, শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১০ ১৪২৭,   ০৭ সফর ১৪৪২

জেনে নিন সহজ কিছু খিচুড়ির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৭ ১৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৬:২২ ১৫ সেপ্টেম্বর ২০২০

ছবি: খিচুড়ি

ছবি: খিচুড়ি

ঝুম বৃষ্টি কিংবা পিকনিক খিচুড়ি হলে জমে ক্ষীর। এর সঙ্গে যদি হয় ইলিশ ভাজা কিংবা গরুর মাংস। যেন সোনায় সোহাগা! চালে ডালে খিচুড়ি রান্না হলেও আমাদের দেশে এর সঙ্গে মেশানো হয় আরো রসদ। যা খিচুড়ির স্বাদ গন্ধ সবকিছুই বাড়িয়ে দেয়। সবজি খিচুড়ি, ইলিশ খিচুড়ি, মাংস খিচুড়িসহ আরো বিভিন্ন নামের খিচুড়ি খাওয়া হয়। এর একেক টির স্বাদ একেক রকম। জেনে নিন কয়েকটি খিচুড়ির রেসিপি-  

সবজি খিচুড়ি

সবজি খিচুড়িউপকরণ: বাসমতি চাল আধা কেজি, আলু একটি, গাজর ২টি, পুঁই শাক দুই থেকে তিন মুঠো, পছন্দমতো আরো কিছু সবজি দিতে পারেন, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৭ থেকে ৮টি, হলুদ এক চা চামচ,দারুচিনি মাঝারি আকারের ২ থেকে ৩ টুকরা, এলাচ ৪ থেকে ৫টি, ঘি ২ টেবিল চামচ, সয়বিন তেল আধা কাপ, লবণ স্বাদ মতো, পানি পরিমাণমতো।  

প্রণালী: সবজিগুলো কিউব করে কেটে নিন, পুঁইশাকের পাতা ও ডাল সামান্য কেটে নিন। চাল ধুয়ে ভালো করে পানি ঝরিয়ে ফেলুন। পাত্রে পানি গরম হতে দিন (চালের দেড় ডাবল)। অন্য পাত্রে সামান্য সয়াবিন তেল গরম করে পুঁইশাক, সবজি এবং কাঁচা মরিচ সামান্য হলুদ ও সামান্য লবণ দিয়ে হালকা করে ভেজে তুলে রাখুন। এরপর এলাচ, দারুচিনি, বাটা মশলা ও পরিমাণমতো লবণ দিয়ে সামান্য ভেজে নিয়ে তাতে ধুয়ে রাখা চাল দিয়ে ভালো করে ভেজে নিন। 

মাঝারি আঁচে কিছুক্ষণ চাল ভাজতে হবে। দরকার হলে আঁচ কমিয়ে নিন। এবার চালের সঙ্গে আগে ভেজে রাখা সবজি দিয়ে আরো কিছুক্ষণ ভালো করে নাড়ুন। এবারে গরম পানি দিয়ে মাঝারি আঁচে রান্না করতে থাকুন। চুলা থেকে নামানোর ১০ মিনিট আগে পাত্রে ঘি ছড়িয়ে দিন। গরম গরম পরিবেশন করুন আচার কিংবা সালাদের সঙ্গে। 

মাংস খিচুড়ি

মাংস খিচুড়িউপকরণ: গরুর মাংস ২ কেজি, এলাচ ৪টি, বুটের ডাল ২কাপ, দারুচিনি ৫ থেকে ৬ টুকরা, পোলাওর চাল ৪ কাপ, জায়ফল-জয়ত্রি আধা চা চামচ, সরিষার তেল এক কাপ, মরিচ গুঁড়া এক টেবিল চামচ, কাঁচা মরিচ ৫থেকে ৬টি, টক দই আধা কাপ, হলুদ গুঁড়া এক টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ২ টেবিল চামচ, লবঙ্গ ৫ থেকে ৬টি, জিরাবাটা এক টেবিল চামচ, পেঁয়াজকুচি ২ কাপ, পেঁয়াজের বেরেস্তা আধা কাপ, লবণ স্বাদমতো।  

প্রণালী: মাংসে চাল, ডাল, বেরেস্তা ও কাঁচা মরিচ ছাড়া সব উপকরণ দিয়ে মেখে একঘণ্টা রাখুন। মাংস চুলায় দিয়ে ভালো করে কষিয়ে নিন। অল্প পানি দিয়ে মাংস আধা সিদ্ধ করে নিন।  এবার চাল,ডাল দিয়ে কষিয়ে নিয়ে পানি দিন। পানি শুকিয়ে মাংস খিচুড়ি রান্না হয়ে এলে কাঁচা মরিচ বেরেস্তা ওপরে দিয়ে চুলার আঁচ কমিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন।

সবশেষে শশা, লেবু, পেঁয়াজ, কাঁচা মরিচের সালাদ করে গরম পরিবেশন করুন দারুণ মজার মাংস খিচুড়ি। গরুর মাংসের পরিবর্তে খাশি, মুরগি বা হাঁসের মাংস দিয়েও করতে পারেন মাংস খিচুড়ি। 

ইলিশ খিচুড়ি

ইলিশ খিচুড়ি  উপকরণ: পোলাওয়ের চাল এক কেজি, মুগডাল আধা কেজি, ইলিশ মাছ ৮ পিস, পেঁয়াজ কুচি এক কাপ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া দেড় চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ১৪ থেকে ১৫টি, লবণ স্বাদমতো, পনি ৩ লিটার, টক দই ৩ টেবিল চামচ, তেজপাতা ২টি, এলাচ ৩টি, লবঙ্গ ৪টি, সাদা গোলমরিচ ৬ থেকে ৭টি। 
 
প্রণালী:
ইলিশ মাছ ধুয়ে লবণ, হলুদ মেখে হালকা ভেজে নিন।কড়াইয়ে তেল গরম দিন পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা, মরিচ গুঁড়া,আধা চা চামচ, হলুদ গুঁড়া, টক দই লবণ পানি দিয়ে কষিয়ে নিন। কষানো হলে পানি দিন। ফুটে উঠলে মাছ দিয়ে দিন। ঝোল ঘন হলে নামিয়ে নিন।

অন্য পাত্রে তেল গরম দিয়ে একে একে পেঁয়াজ কুচি, এলাচ, লবঙ্গ, তেজপাতা, গোলমরিচ দিয়ে নেড়ে দিন। চাল-ডাল কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে পানি ঝরিয়ে নিন। পেঁয়াজ বাদামি রঙের হয়ে এলে চাল-ডাল ঢেলে কিছুক্ষণ ভেজে নিন। পানি ফুটিয়ে রাখুন। কাঁচামরিচ ফালি করে নিন। ফুটানো পানি এবং কাঁচামরিচ দিয়ে দিন। ৫ মিনিট ফুটিয়ে চুলা বন্ধ করে পাত্রের মুখ ঢেকে দিন। ১৫ মিনিট পর দমে দিন। এবার খিচুড়ির মধ্যে রান্না করা ইলিশ দিয়ে নেড়েচেড়ে দিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

মুরগির মাংসের ভুনা খিচুড়ি

 মুরগির মাংসের ভুনা খিচুড়ি উপকরণ: মুরগির মাংস আধা কেজি, পোলাওয়ের চাল এক কেজি, মুসরের ডাল ও  মুগ ডাল দেড় কাপ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ , লবঙ্গ ১০ টি, দারুচিনি ২ টুকরা, এলাচ ৫ টি, তেজপাতা ১ টি , আদা বাটা এক টেবিল চামচ , রসুন বাটা এক টেবিল চামচ , জিরা গুঁড়া দেড় চা চামচ , হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, আস্ত জিরা, কাঁচা মরিচ, পরিমাণ মতো লবণ ও তেল।          
 
প্রাণালী: একটি প্যানে তেল দিয়ে আস্ত গরম মশলা দিন। গরম মশলার গন্ধ ছড়ালে পেঁয়াজ কুচি দিয়ে নেড়ে একে একে সব বাটা আর গুঁড়া মশলা দিয়ে কষাতে থাকুন। মাঝে মাঝে পানি দিয়ে কষান। কিছুক্ষণ পর মাংস দিয়ে কষিয়ে চাল ডাল দিয়ে মিশিয়ে নিন। পরিমাণ মতো পানি দিয়ে ঢেকে দিন। চাল ফুটে উঠলে ঢাকনা খুলে নিয়ে কাঁচা মরিচ দিয়ে দিন। পানি শুকিয়ে গেলে চুলার আঁচ কমিয়ে দমে রাখুন আধা ঘন্টা। আধা ঘন্টা পর খিচুড়ি নেড়ে উপরে ঘি ছড়িয়ে আরো ১০মিনিট দমে রাখুন। ব্যাস, তৈরি হয়ে যাবে মুরগির ভুনা খিচুড়ি।   

ডেইলি বাংলাদেশ/কেএসকে