ভিয়েতনামে পুলিশ হত্যার ঘটনায় ২ ভাইয়ের মৃত্যুদণ্ড
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=205778 LIMIT 1

ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৬ ১৪২৭,   ০৩ সফর ১৪৪২

ভিয়েতনামে পুলিশ হত্যার ঘটনায় ২ ভাইয়ের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৪ ১৫ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভিয়েতনামে চলতি বছরের জানুয়ারিতে ভূমি বিরোধকে কেন্দ্র করে তিন পুলিশ হত্যার ঘটনায় দুই ভাইকে ফাঁসির আদেশ দিয়েছে রাজধানী হ্যানয়ের একটি আদালত। বিচারে আরো ২৭ ব্যক্তিকে যাবজ্জীবনসহ বিভিন্ন মেয়াদের কারাদণ্ড থেকে শুরু করে ১৫ মাসের প্রবেশন দেয়া হয়েছে।

জানা গেছে, প্রবেশনের সময় তারা কারাগারের বাইরে থাকলেও পর্যবেক্ষণে রাখা হবে, প্রবেশনের শর্ত ভাঙলে তাদের কারাগারে পাঠানো হবে বলে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

আদালতের রায়ে বলা হয়েছে, লে ডিন কং ও তার ছোট ভাই লে ডিন চাক পুলিশের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে মূলপরিকল্পনাকারীর ভূমিকা পালন করেছিলেন। তাদের বাবা, ৮৪ বছর বয়সী অবসরপ্রাপ্ত স্থানীয় কর্মকর্তা লে ডিন কিন পুলিশের গুলিতে মারা যান।

সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে, রাজধানী থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে সামরিক বাহিনীর একটি বিমান ক্ষেত্রের পাশে জমি অধিগ্রহণ নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে গ্রামবাসীদের বিরোধ শুরু হয়। অধিগ্রহণ করা ওই জমি ঘিরে দেয়াল তোলার সময় গ্রামবাসীরা বাধা দেয়, কিন্তু কর্তৃপক্ষ নির্মাণকাজ চালিয়ে যাওয়ার চেষ্টা করে। 

এরই এক পর্যায়ে ৯ জানুয়ারি ভোরে প্রায় তিন হাজার পুলিশ কর্মকর্তা ডং তাম গ্রামে প্রবেশ করে অভিযান শুরু করার পর গ্রামবাসীদের সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হয়।

এই অভিযান ও পরবর্তী ঘটনাবলীতে স্থানীয় একজন জনপ্রিয় নেতার মৃত্যুকে ঘিরে ভিয়েতনামজুড়ে ব্যাপক বিতর্ক দেখা দেয়।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ