২৬ বাংলাদেশির মৃত্যু: হাজি কামালকে জামিন দেননি হাইকোর্ট

ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭,   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

২৬ বাংলাদেশির মৃত্যু: হাজি কামালকে জামিন দেননি হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:৪৪ ১৪ সেপ্টেম্বর ২০২০  

কামাল হোসেন ওরফে হাজি কামাল

কামাল হোসেন ওরফে হাজি কামাল

লিবিয়ায় ২৬ বাংলাদেশি নিহতের ঘটনায় মানবপাচার চক্রের হোতা কামাল হোসেন ওরফে হাজি কামালের দুই মামলায় জামিন আবেদনে সাড়া দেননি হাইকোর্ট।

রোববার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বদরুজ্জমানের হাইকোর্ট বেঞ্চ তার আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন।

আদালতে রাষ্ট্রপক্ষ ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ। আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী গোলাম কিবরিয়া।

গত ২৮ মে মানবপাচারকারীদের হাতে লিবিয়ায় ২৬ বাংলাদেশি নিহত ও ১১ জন আহত হন। এ ঘটনায় রাজধানীর থানাসহ দেশের বিভিন্ন থানায় ২৫টির বেশি মামলা হয়েছে। এর মধ্যে ঢাকা ও হবিগঞ্জের দুটি মামলায় হাজী কামাল জামিনের আবেদন করেন। 

ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ বলেন, খিলগাঁওয়ের নন্দীপাড়ার গোলারবাড়ী মসজিদ গলির দুলাল সাহেবের বাড়ির ৬ষ্ঠ তলায় আসামি কামাল হোসেন ভাড়া থাকতেন। ইউরোপ ও ইতালি পাঠানোর লোভ দেখিয়ে এখানে লোকজনকে জড়ো করতেন। তাদের ভারত, দুবাই, মিশর রুট ঘুরে লিবিয়াতে পাঠানো হতো। সেখানে তাদেরকে আটকিয়ে নির্যাতন করতো। ভিডিও ধারণ করে আত্মীয়-স্বজনের কাছ থেকে আট-দশ লাখ টাকা আদায় করতো। 

তিনি বলেন, গত ২৮ মে ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় ঢাকায় মামলা হয়। পরে গত ১ জুন ভোরে র‌্যাব-৩-এর একটি দল গুলশান থানাধীন শাহজাদপুরের বরইতলা বাজার খিলবাড়ীরটেক এলাকা থেকে হাজী কামালকে আটক করে। তার কাছে অবৈধ ৩১টি পাসপোর্ট পাওয়া যায়। এ ঘটনায় তার বিরুদ্ধে মামলা হয়।

ডেইলি বাংলাদেশ/আরএ