এবার মিয়ানমারে স্যাটেলাইট টেলিভিশন প্রচার নিষিদ্ধ

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১,   বৈশাখ ২৩ ১৪২৮,   ২৩ রমজান ১৪৪২

এবার মিয়ানমারে স্যাটেলাইট টেলিভিশন প্রচার নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৪ ৫ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিয়ানমারে স্যাটেলাইট টেলিভিশন চ্যালেন নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটির সামরিক সরকার। । বাইরের দেশের টেলিভিশন জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ, এমন কারণ দেখিয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়।

মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন এমআরটিভিতে জানানো হয়, স্যাটেলাইট টেলিভিশন আর বৈধ নয়। যারা টেলিভিশন ও ভিডিও আইন ভঙ্গ করবে, বিশেষ করে স্যাটেলাইট ডিশ ব্যবহারকারীরা, তাদেরকে এক বছরের কারাদণ্ড ও মিয়ারমারের মূদ্রায় পাঁচ লাখ কিয়েত (৩২০ ডলার) অর্থদণ্ড প্রদান করা হবে। বিশেষ করে যাদের বাড়িতে স্যাটেলাইট ডিস রয়েছে।

এতে আরও বলা হয়, অবৈধ প্রচারমাধ্যমগুলো এমন সংবাদ সম্প্রচার করছে যা জাতীয় সুরক্ষা, আইনের শাসন এবং গণ-শৃঙ্খলাকে ক্ষতিগ্রস্থ করে এবং যারা বিশ্বাসঘাতকতা করে তাদের উত্সাহিত করে।

এর আগে জান্তা সরকার মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে। স্বাধীন গণমাধ্যমগুলো বন্ধ করে তাদের অনেক সাংবাদিককে আটক করেছে। প্রায় ৫০ জন সাংবাদিক বর্তমানে আটক রয়েছেন। এদিকে মিয়ানমারে এক জাপানি সাংবাদিকের বিরুদ্ধে সোমবার মামলা দায়ের করা হয়েছে। গত মাসে সাংবাদিক ইউকি কিতাজুমিকে দ্বিতীয়বারের মতো আটক করার পর এবার মামলা দেয়া হলো।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ