লকডাউন নিয়ে রিট: ইউনুছ আলী আকন্দকে জরিমানা

ঢাকা, সোমবার   ১০ মে ২০২১,   বৈশাখ ২৭ ১৪২৮,   ২৭ রমজান ১৪৪২

লকডাউন নিয়ে রিট: ইউনুছ আলী আকন্দকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৩ ৫ মে ২০২১   আপডেট: ১৩:০৫ ৫ মে ২০২১

ইউনুছ আলী আকন্দ। ফাইল ছবি

ইউনুছ আলী আকন্দ। ফাইল ছবি

লকডাউন চ্যালঞ্জ করে রিট দায়ের করে বার বার বলার পরও শুনানিতে অংশ না নেয়ায় সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে লকডাউনের বৈধতা চ্যালেঞ্জের রিট খারিজ করে দিয়েছেন তারা।

আদালত বলেন, রিট করে তিনি (অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ) মিডিয়ায় প্রচার করেন। কিন্তু মামলা তালিকায় আসার পর তিনি আর কোর্টে থাকেন না।  

এর আগে, গত ২৫ এপ্রিল জরুরি অবস্থা জারি করা ছাড়া লকডাউন দেয়ার সুযোগ নেই উল্লেখ করে এ রিট আবেদন করা হয়। রিট আবেদনে চলমান লকডাউনের ওপর স্থগিতাদেশ এবং আর যাতে লকডাউন দেয়া না হয়, সেজন্য নির্দেশনা চাওয়া হয়েছে।

আলোচিত বিষয় নিয়ে ‘জনস্বার্থের’ নামে রিটকারী আইনজীবী হিসেবে পরিচিত অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ গত বছরের ১২ অক্টোবর ভার্চুয়াল আদালত পরিচালনা নিয়ে ফেসবুকে কটাক্ষ করে স্ট্যাটাস দেন। 

এতে গুরুতর আদালত অবমাননা হওয়ায় আইনজীবী ইউনুছ আলী আকন্দকে দোষী সাব্যস্ত করেন আপিল বিভাগ। এ ঘটনায় তাকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে তাকে তিন মাসের জন্য আইনপেশা থেকে বরখাস্ত করা হয়।

ডেইলি বাংলাদেশ/জেডআর