ইফতারে রাখুন চিকেন ব্রেড বল

ঢাকা, সোমবার   ১০ মে ২০২১,   বৈশাখ ২৭ ১৪২৮,   ২৭ রমজান ১৪৪২

ইফতারে রাখুন চিকেন ব্রেড বল

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১২ ৫ মে ২০২১  

চিকেন ব্রেড বল। ছবি: সংগৃহীত

চিকেন ব্রেড বল। ছবি: সংগৃহীত

ইফতারে ছোলা, পেঁয়াজু, বেগুনি তো সব সময় খেয়ে থাকি। তবে ইফতারে চিকেন ব্রেড বল কখনো খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন।

চিকেন এবং ব্রেড ব্যবহার করে খুব সহজেই বানিয়ে ফেলা যায় দারুণ মজাদার চিকেন ব্রেড বল। রান্না ঘরে থাকা উপকরণগুলো দিয়েই চটজলদি তৈরি করে ফেলতে পারবেন এই পদটি। তাই দেরি না করে চলুন জেনে নেয়া যাক চিকেন ব্রেড বল তৈরির রেসিপিটি- 

উপকরণ: মুরগির বুকের মাংস সিদ্ধ করা ২৫০ গ্রাম, পাউরুটি ছয়টি, কাঁচা মরিচ কুচি এক চা চামচ, চিলি ফ্লেক্স এক চা চামচ, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, ক্যাপসিকাম কুচি এক কাপ, ধনিয়া পাতা কুচি আধা কাপ, মেয়োনেজ দুই টেবিল চামচ, টমেটো সস দুই টেবিল চামচ, ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়া তিন কাপ, লবণ স্বাদ মতো, তেল ভাজার জন্য পরিমাণ মতো। 

প্রণালী: প্রথমেই সিদ্ধ করা মুরগির মাংস একটা বাটিতে নিয়ে ভালো করে ম্যাশ করে নিন। এবার মাংসের মধ্যে একে একে কাঁচা মরিচ কুচি, চিলি ফ্লেক্স, গোলমরিচ গুঁড়া, ক্যাপসিকাম কুচি, মেয়োনেজ, ধনিয়া পাতা কুচি, টমেটো সস এবং স্বাদ মতো লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। এবার একটা বাটিতে এক কাপ পরিমাণ পানি নিন। হাতে একটা করে পাউরুটির টুকরা নিয়ে তার এক সাইড এক থেকে দুই সেকেন্ডের জন্যে পানিতে ভিজিয়ে সঙ্গে সঙ্গে উঠিয়ে নিন।

এবার পাউরুটিগুলোকে হাতের তালুতে নিয়ে ভালোভাবে চেপে চেপে সমান করে নিন। এখন ব্রেডের উপর এক থেকে দুই টেবিল চামচ পরিমাণে মেখে রাখা চিকেনের মিশ্রণ দিয়ে ব্রেড হাতের তালুর সাহায্যে গোল বলের মতো আকার দিয়ে নিন। অন্য একটি পাত্রে ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়া নিয়ে নিন। এবার পাউরুটির বলগুলোকে ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়ায় মাখিয়ে নিন। সবগুলো পাউরুটি বলের মতো করে শেইপ দিয়ে বানিয়ে নিন।

এবার ভাজার পালা! এর জন্যে চুলায় তেল গরম করে নিন। প্রথমে চুলার আঁচ মিডিয়াম থেকে হাই রাখতে হবে। ভাজার জন্য তেল দেয়ার আগে চুলার আঁচ মিডিয়াম করে দিন, খেয়াল রাখতে হবে তেল যেন অবশ্যই গরম থাকে। এভাবে বলগুলোকে ডুবোতেলে উল্টিয়ে পাল্টিয়ে ভাজুন। কিছুক্ষণ পর যখন হালকা বাদামী রং হয়ে আসবে, তখন ভালোভাবে তেল ঝরিয়ে একটি প্লেটে টিস্যু পেপার দিয়ে তাতে নামিয়ে রাখতে হবে। ব্যস, চিকেন ব্রেড বল তৈরি হয়ে গেলো! টমেটো কেচাপ বা পছন্দের সস দিয়ে গরম গরম পরিবেশন করুন ইফতারিতে।

ডেইলি বাংলাদেশ/এসএ