শপথ নিলেন মমতা

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১,   বৈশাখ ২৩ ১৪২৮,   ২৩ রমজান ১৪৪২

শপথ নিলেন মমতা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৪৩ ৫ মে ২০২১   আপডেট: ১২:২৩ ৫ মে ২০২১

কলকাতায় শপথ গ্রহণ অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এবং রাজ্যপাল ধনকর। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

কলকাতায় শপথ গ্রহণ অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এবং রাজ্যপাল ধনকর। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে টানা তৃতীয়বারের মতো শপথ নিয়েছেন তৃণমূল কংগ্রেসের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়।

স্থানীয় সময় বুধবার বেলা ১১টার দিকে কলকাতার রাজ ভবনে শপথ নেন তিনি। করোনাভাইরাসের কারণে অল্প কয়েকজনের উপস্থিতিতে শপথবাক্য পড়েন তৃণমূলনেত্রী।

সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে রাজ ভবনে পৌঁছান মমতা। বেলা ১১টার দিকে তাকে শপথবাক্য পাঠ করান পশ্চিমবঙ্গের গভর্নর জগদীপ ধনকর।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, বুধবার স্থানীয় সময় সকাল সোয়া দশটার দিকে মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে কলকাতায় নিজের কালীঘাটের বাড়ি থেকে বের হন মমতা। বরাবরের মতো এ সময় তিনি সাদা শাড়ি এবং হাওয়াই চপল পরে ছিলেন।

আগামী ৬ ও ৭ মে শপথ নেবেন বাকি বিধায়করা। বিধানসভার স্পিকার হবেন বিমান বন্দ্যোপাধ্যায়। স্পিকার নির্বাচনের দিন দায়িত্ব পালন করবেন সুব্রত মুখোপাধ্যায়। তবে কারা মন্ত্রী হবেন, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। মমতাই এটি ঠিক করবেন।

ভারতের নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, গত ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত মোট আট দফায় হয়েছে পশ্চিমবঙ্গ বিধানসভার ভোটগ্রহণ। পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের প্রধান বিরোধীপক্ষ বিজেপি যদিও গত কয়েক মাস ধরে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা অর্জনে মরিয়া হয়ে চেষ্টা করে। কিন্তু শেষ পর্যন্ত জয় হয়েছে তৃণমূল কংগ্রেসের।

২০২১ সালের নির্বাচনে বিধানসভার ২৯৪টি আসনের মধ্যে তৃণমূল জয়ী হয়েছে ২১৩টি আসনে। আর মাত্র ৭৭টিতে জয় পেয়েছে বিজেপি।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/জেডআর/আরএইচ