ঈদের আগেই পুরুষরা ত্বকের জেল্লা ফেরাবেন যে উপায়ে

ঢাকা, সোমবার   ১০ মে ২০২১,   বৈশাখ ২৭ ১৪২৮,   ২৭ রমজান ১৪৪২

ঈদের আগেই পুরুষরা ত্বকের জেল্লা ফেরাবেন যে উপায়ে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৪১ ৫ মে ২০২১  

পুরুষের ত্বকের যত্ন। ছবি: সংগৃহীত

পুরুষের ত্বকের যত্ন। ছবি: সংগৃহীত

রূপচর্চা কেবল নারীদের জন্যই নয়, পুরুষদের জন্যও জরুরি। কারণ ধুলা-ময়লা বা রোদ নারী-পুরুষ চেনে না। এগুলো সবার ত্বকেরই সমান ক্ষতি করে। নারীদের মতো পুরুষদেরও ত্বকে ব্রণ, মরা কোষ জমা, কালো ছোপ পড়া ইত্যাদি সমস্যা দেখা দেয়। তবে বলতেই হয়, এসব দিক থেকে পুরুষদের থেকে নারীরা একটু বেশি সচেতন। তাই তারা নিজেদের ত্বকের সঠিক যত্ন নিয়ে থাকেন।

কিছুদিন পরেই ঈদ। ঈদ মানেই আনন্দ এবং নিজেকে সুন্দরভাবে গোছানো। তাইতো ঈদের কথা মাথায় রেখে পুরুষদের এখন থেকেই উচিত নিজেদের ত্বকের যত্ন নেয়া। ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা ফিরিয়ে আনা। তাই এখন থেকেই নিয়মিত ত্বকের যত্ন নিন, সেই সঙ্গে ইফতারের পর থেকে সেহরি পর্যন্ত তাজা ফল আর পর্যাপ্ত বিশুদ্ধ পানি পান করুন।  

চলুন এবার জেনে নেয়া যাক ঈদের আগে পুরুষরা কীভাবে ত্বকের জেল্লা ফেরাবেন তার কিছু সহজ উপায়:

ব্লাকহেডস দূর করতে করণীয়

>> ডিমের সাদা অংশ ফেটে ব্ল্যাকহেডসের ওপরে  দিয়ে তার ওপর টিস্যু পেপার চেপে দিন। শুকিয়ে গেলে টেনে তুলে ফেলে মুখ ধুয়ে নিন।  

>> লেবুর সঙ্গে মধু মিশিয়ে আস্তে আস্তে ত্বকে ঘষে লাগান। আধাঘণ্টা পর মুখ ধুয়ে নিন। লেবু ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করবে আর মধু ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে।

ত্বকে বয়সের ছাপ দূর করতে করণীয়

>> সপ্তাহে অন্তত একবার ভালো করে স্ক্রাবার দিয়ে মুখ স্ক্রাব করুন। ঘরোয়া উপায়ে স্ক্রাবার তৈরি করে লাগাতে পারলে ভালো হয়, এতে কোনো পার্শপ্রতিক্রিয়া থাকে না। নিয়মিত স্ক্রাবিং করলে আপনার মুখে বয়সের ছাপ পড়বে না।

>> চালের গুঁড়া, টকদই, শসার রস এবং দুই-তিন ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাবার তৈরি করতে পারেন। সপ্তাহে নিয়মিত একবার ৫ মিনিট স্ক্রাবিং করলে ত্বকের মরা কোষগুলো চলে যাবে।      

এছাড়াও ত্বক ভালো রাখতে করণীয়

>> বাইরে যাওয়ার ১৫ মিনিট আগে সানস্ক্রিন ক্রিম লাগিয়ে নিন।

>> নিয়মিত ত্বক পরিষ্কার আর শেভ করার ফলে পুরুষের ত্বক ক্ষতিগ্রস্ত হয়। ত্বকের কোমলতা ও স্নিগ্ধতা ফিরে পেতে প্রতিদিন ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে

>> ত্বকের সুরক্ষা করতে ও ত্বক মসৃণ রাখতে শেভ করার আগে ক্রিম, লোশন বা জেল ব্যবহার করুন। শেভের জন্য একটি পরিষ্কার এবং ধারালো রেজর ব্যবহার করুন।

ডেইলি বাংলাদেশ/এএ