রমজানে যে দিনটি বিশেষভাবে স্মরণীয়  

ঢাকা, রোববার   ০৯ মে ২০২১,   বৈশাখ ২৭ ১৪২৮,   ২৬ রমজান ১৪৪২

রমজানে যে দিনটি বিশেষভাবে স্মরণীয়  

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২৪ ৫ মে ২০২১   আপডেট: ১২:০৮ ৫ মে ২০২১

ইসলামী ইতিহাসে ২১ রমজান এক ঐতিহাসিক দিন

ইসলামী ইতিহাসে ২১ রমজান এক ঐতিহাসিক দিন

মুসলমানদের জন্য মহিমান্বিত এবং পবিত্র মাস মাহে রমজান। এই মাসে নাজিল হয়েছে মহাগ্রন্থ আল কোরআন। এই মাসে ইবাদতের রয়েছে অনেক অনেক বেশি সওয়াব। তবে ইসলামের ইতিহাসে এক স্মরণীয় দিন ২১ রমজান। এ দিনে ইসলামের ৪র্থ খলিফা হজরত আলি (রা.) শাহাদাত বরণ করেন। আবার এ দিনেই খেলাফত লাভ করেন তারই পুত্র হজরত হাসান (রা.)।

এ দিনের স্মরণীয় ঘটনা
রমজানের ২১ তারিখ হজরত মুসা আলাইহিস সালাম জন্মগ্রহণ করেন। আল্লাহ তাআলা হজরত ঈসা (আ.)কে আসমানে তুলে নেন। ২১ রমজান অনেক নবী-রাসূলের জন্ম ও মৃত্যু হয়।

২১ রমজান মুসলিম উম্মাহর কাছে যেমনি এক হৃদয় বিদারক ঘটনা আবার অন্য দিকে ইসলামের অনন্য আনন্দের দিন। কারণ এ দিনে হজরত হাসান (রা.) খেলাফত লাভ করেছিলেন। হজরত হাসান ইবনে আলি (রা.) তার বাবা হজরত আলি (রা.) এর গুণাবলী বর্ণনাসহ ওঠে এসেছে ২১ রমজানের আরো কিছু তথ্য।

তিনি বলেন, ‘তিনি (হজরত আলি (রা.)) এমন এক রাতে শাহাদাত বরণ করছেন-

- এই রাতে কোরআনুল কারিম নাজিল হয়েছে।

- হজরত ঈসা (আ.) কে আসমানে তুলে নেয়া হয়েছে এবং

- হজরত মুসা (আ.) ও ২১ রমজান মারা যান।

ইসলামের ইতিহাসে ৪০ হিজরির ২১ রমজান এক ঐতিহাসিক দিন। এ দিনেই বালকদের মধ্যে প্রথম ইসলাম গ্রহণকারী হজরত আলি  (রা.)  এক আততায়ী (ইবনে মুলযান)-এর তরবারির আঘাতে শাহাদাত বরণ করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ২১ রমজানের ফজিলত ও মর্যাদায় ধন্য করুন। ইসলামের জন্য শাহাদাতকারী সাহাবায়ে কেরামদের রুহানি ফায়েজ ও বরকত দান করুন। আমিন।

ডেইলি বাংলাদেশ/কেএসকে