চবিতে অনুষ্ঠিত হচ্ছে একাউন্টিং কমিউনিকেশন ক্লাবের ‘বিজ স্টার’

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১,   বৈশাখ ২৩ ১৪২৮,   ২৩ রমজান ১৪৪২

চবিতে অনুষ্ঠিত হচ্ছে একাউন্টিং কমিউনিকেশন ক্লাবের ‘বিজ স্টার’

চবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৫৩ ৩ মে ২০২১  

চট্টগ্রাম বিশ্ববিদ‌্যালয়ের (চবি) একাউন্টিং কম‌িউনিকেশন ক্লাব (এসিসি) তৃতীয়বারের মতো আয়োজন করেছে ‘বিজ স্টার’ সিজন ত্রি। 

চট্টগ্রাম বিশ্ববিদ‌্যালয়ের (চবি) একাউন্টিং কম‌িউনিকেশন ক্লাব (এসিসি) তৃতীয়বারের মতো আয়োজন করেছে ‘বিজ স্টার’ সিজন ত্রি। 

করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীরা মুখোমুখি হচ্ছেন অনিশ্চয়তার। হারাচ্ছে কর্পোরেট সেক্টরে অন্বেষণ ও জড়িত থাকার সুযোগ। সে চিন্তা মাথায় রেখে চট্টগ্রাম বিশ্ববিদ‌্যালয়ের (চবি) একাউন্টিং কম‌িউনিকেশন ক্লাব (এসিসি) তৃতীয়বারের মতো আয়োজন করেছে ‘বিজ স্টার’ সিজন ত্রি। 

যেখানে অংশগ্রহণকারীরা বিপনন, ব্যবস্থাপনা এবং আর্থিক সম্পর্কিত বিভিন্ন সমস্যার সাথে পরিচিত হবেন। তারা অভিজ্ঞতা অর্জন করতে পারবেন ব্যবসায়ের বিচিত্র অনুশীলনের। বিশ্লেষণাত্মক ধারণাগুলোতে তাদের দক্ষতা এবং একাধিক ব্যবসায়ের ক্ষেত্রে তাদের উন্নত স্তরের ব্যবসায়িক জ্ঞানের নিবিড়ভাবে প্রয়োগের ক্ষমতা পরীক্ষা করবে।

‘ব্রিং ইউর বিজনেস ব্রিলিয়েন্স’ প্রতিপাদ‌্য নিয়ে আয়োজিত এ প্রতিযোগিতায় মঙ্গলবার (২০ এপ্রিল) সমাপ্ত হয় ১৩ দিন ব্যাপী প্রতিযোগী দলের নিবন্ধন কার্যবলী। যেখানে ২০টির বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। তাদের নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের একাউন্টিং কমিউনিকেশন ক্লাব (এসিসি) নিবেদিত বিজ স্টার: সিজন ত্রি, পাওয়ার্ড বাই চিটাগাং ডাইন।

এবারের আসরে ছিল তিনটি পর্ব এবং দুইটি কর্মশালা। প্রথম দুই পর্বে অংশগ্রহণকারী দলকে যথাক্রমে একটি অনলাইন কেইস সমাধান করতে দেয়া হয়। প্রথম পর্বের পরে বিচারকের মাধ্যমে নির্বাচিত হওয়া ৩৫টি দল অংশগ্রহণ করেন দ্বিতীয় পর্বে। যেখানে নির্বাচিত দল সমাধানকৃত কেইসের রের্কড করা ভিডিও উপস্থাপনা জমা করেন।

মাসব্যাপী চলা জমজমাট পর্বের পরে শীর্ষ ৭টি দল জায়গা করে নেয় বিজ স্টার: সিজন থ্রি চূড়ান্ত পর্বে। দলগুলো হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল। নির্বাচিত হওয়া ৭টি দল নিয়ে আগামী ৭ মে অনুষ্ঠিত হবে এবারের চূড়ান্ত পর্ব।

চূড়ান্ত অংশগ্রহণকারী দলগুলো চূড়ান্ত পর্বে একটি অনন্য চ্যালেঞ্জের মুখোমুখি হবেন যেখানে তারা বিচারক প্যানেলের সামনে লাইভ সেশনে তাদের ধারণাগুলি উপস্থাপন করবেন। প্রতিটি দলের উপস্থাপনা শেষে, তারা বিচারকদের কাছ থেকে একটি প্রশ্নোত্তর পর্বের মুখোমুখি হবেন। 

এরমধ্যেই অংশগ্রহনকারীদের সঙ্গে সরাসরি যোগাযোগ, বিশেষজ্ঞদের কাছ থেক‌ে শিখতে এবং কেস সমাধানের দক্ষতাগুলো সুসজ্জিত করতে সহায়কস্বরূপ ছিল দুইটি কর্মশালা। কর্মশালায় ছিলেন স্কিলহাবের চিফ অপারেটিং অফিসার এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইন্সট্রাক্টর সাগর মজুমদার এবং স্মার্টিফায়ার ট্রেনিং অ্যান্ড কনসালটেশনের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা সোহান হায়দার।

একাউন্টিং কম‌িউনিকেশন ক্লাব (এসিসি) ক্লাবের মডারেটর এবং একাউন্টিং বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আইয়ুব ইসলাম বলেন, ‘তথ্য, জ্ঞান এবং দক্ষতা’ এই তিনটি জিনিস ই পারে একটা মানব কে মানব সম্পদে পরিণত করতে। এসকল গুণাবলি অর্জনের জন্য সহশিক্ষা কার্যক্রম আবশ্যক।

ডেইলি বাংলাদেশ/জেডএম