টস হারাতেই অর্ধেক হেরে গিয়েছিলাম: মুমিনুল

ঢাকা, রোববার   ০৯ মে ২০২১,   বৈশাখ ২৭ ১৪২৮,   ২৬ রমজান ১৪৪২

টস হারাতেই অর্ধেক হেরে গিয়েছিলাম: মুমিনুল

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১২ ৩ মে ২০২১  

মুমিনুল হক

মুমিনুল হক

পাল্লেকেলেতে শ্রীলংকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টটি ২০৯ রানে হেরেছে বাংলাদেশ। ম্যাচে পরাজয়ের পর কারণ হিসেবে টস হারাকেই অর্ধেক দায়ী করেছেন টাইগার অধিনায়ক মুমিনুল হক।

শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস জিতে আগে ব্যাটিং করেছিল বাংলাদেশ। সেই ম্যাচ শেষ পর্যন্ত ড্র হয়েছিল। পরে দ্বিতীয় ম্যাচে টস হারেন মুমিনুল হক। টস জিতে স্বাভাবিকভাবেই আগে ব্যাটিং নেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নে। টসের সময় মুমিনুল জানিয়েছিলেন, বাংলাদেশও টস জিতলে আগে ব্যাটিং করতো।

দ্বিতীয় টেস্টের পঞ্চম দিনে ব্যাট হাতে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। প্রায় পৌনে দুই ঘণ্টার মধ্যেই গুটিয়ে যায় টাইগাররা। ফলাফল হিসেবে জোটে ২০৯ রানের বড় ব্যবধানে হার। এমন পরাজয়ের পরে টসের কথাই শোনা গেল মুমিনুলের কণ্ঠে। তার মতে, ম্যাচের ফল নির্ধারিত হয়ে গেছে টসের সময়ই। এছাড়া প্রথম ইনিংসে ২৫০ করার পরই বাংলাদেশ হেরে গেছে বলেও মনে করেন মুমিনুল।

এ বিষয়ে মুমিনুল বলেন, আমার মতে এই টেস্ট ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল টস। প্রথম দুই দিন এখানে বোলারদের জন্য কিছুই ছিল না। ম্যাচের প্রায় ৫০ ভাগ ফল টসের সময়ই নির্ধারণ হয়ে গেছে। 

তিনি আরো বলেন, কন্ডিশন অনেকটা একই। পার্থক্য শুধু এখানে আর্দ্রতা একটু বেশি। আমরা মূলত প্রথম ইনিংসেই ম্যাচটা হেরে গেছি, যখন ২৫০ রানে অলআউট হলাম। আমাদের আরও ভালো ব্যাটিং করা উচিত ছিল।

টাইগার টেস্ট ক্যাপ্টেন যোগ করেন, আপনি যখনই আন্তর্জাতিক ক্রিকেটে দেশকে প্রতিনিধিত্ব করবেন, তখন আপনার ওপরে চাপ থাকবেই। এই চাপ আপনাকেই সামলাতে হবে এবং চাপ সামলেই ভালো করতে হবে। প্রথম ম্যাচে সবাই যেভাবে অবদান রেখেছিল আমি খুশি হয়েছিলাম। দ্বিতীয় ম্যাচে আর পারিনি। 

ডেইলি বাংলাদেশ/এএল