বিদেশ ভ্রমণে যেতে পারবেন টিকা নেয়া সৌদি নাগরিকরা

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১,   বৈশাখ ২৩ ১৪২৮,   ২৩ রমজান ১৪৪২

বিদেশ ভ্রমণে যেতে পারবেন টিকা নেয়া সৌদি নাগরিকরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫০ ৩ মে ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস থেকে সেরে ওঠা ও টিকা নেয়া সৌদি আরবের নাগরিকরা ১৭ মে থেকে দেশের বাইরে যেতে পারবেন। রোববার এক সংবাদ সম্মেলনে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, যেসব নাগরিক করোনার টিকার সব ডোজ নিয়েছেন বা কমপক্ষে ১৪ দিন আগে টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাদের বিদেশে ভ্রমণের অনুমতি দেয়া হবে। এ ছাড়া দেশের বাইরে যেতে হলে ভ্রমণের অন্তত ছয় মাস আগে করোনায় আক্রান্ত নাগরিকদের সুস্থ হতে হবে।

বিবৃতিতে আরো বলা হয়, ৮ থেকে ১৮ বছর বয়সীদের ক্ষেত্রে বিদেশ ভ্রমণে টিকা নেয়ার নিয়ম প্রযোজ্য হবে না। তবে তাদের সৌদি আরবের কেন্দ্রীয় ব্যাংক থেকে নেয়া ভ্রমণবিমা অবশ্যই দেখাতে হবে।

সৌদি আরবে ফেরার পর শিশুদের সাত দিনের কোয়ারেন্টাইনে থাকা লাগবে। কোয়ারেন্টাইনের শেষের দিকে ওই শিশুদের পিসিআর টেস্ট করতে হবে। তবে আট বছরের কম বয়সী শিশুদের ওই টেস্ট করা লাগবে না।

সংবাদ সম্মেলনে সৌদি বাসিন্দাদের টিকা নেয়ার পর সতর্কতার সঙ্গে শারীরিক অবস্থার দিকে নজর দেয়ার কথা বলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. মোহাম্মদ আল-আবদ আল-আলি। টিকা নেয়ার পর তিন দিনের বেশি সময় ধরে করোনার উপসর্গ থাকলে চিকিৎসা নেয়ার আহ্বান জানান তিনি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ৭৫ বছরের বেশি বয়সী নাগরিকরা অ্যাপয়েন্টমেন্ট ছাড়া যে কোনো টিকাদান কেন্দ্রে যেতে পারবেন। টিকা নেয়ার আগে তাদের পিসিআর টেস্ট করার প্রয়োজন নেই।

সৌদি আরবে এখন পর্যন্ত করোনার টিকার কারণে কারও মৃত্যু হয়নি বলে জানান ওই মুখপাত্র।

এছাড়া আসন্ন ঈদ উদযাপন ঘিরে যাতে করোনার সংক্রমণ বাড়তে না পারে, সে জন্য মাস্ক পরা, জনসমাগম এড়িয়ে চলাসহ প্রয়োজনীয় সব সুরক্ষামূলক ব্যবস্থা নিতেও সংবাদ সম্মেলনে আহ্বান জানানো হয়।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ