যে পদ্ধতিতে তেঁতুল খেলে সারবে ফ্যাটি লিভার রোগ

ঢাকা, সোমবার   ১০ মে ২০২১,   বৈশাখ ২৭ ১৪২৮,   ২৭ রমজান ১৪৪২

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে করণীয় (পর্ব-২১)

যে পদ্ধতিতে তেঁতুল খেলে সারবে ফ্যাটি লিভার রোগ

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৬ ৩ মে ২০২১  

তেঁতুল। ছবি: সংগৃহীত

তেঁতুল। ছবি: সংগৃহীত

খুবই পুষ্টিকর একটি টক ফল হচ্ছে তেঁতুল। যার নাম শুনলেই জিভে জল চলে আসে। খেতেও দারুণ। সারা বছর জুড়েই এই ফলটি পাওয়া যায়। কাঁচা কিংবা পাকা দুইভাবেই খাওয়া যায়। আমাদের স্বাস্থ্যের পক্ষেও রয়েছে এই ফলটির জাদুকরী উপকারিতা।

তেঁতুলে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন সি, ই এবং বি। সেই সঙ্গে রয়েছে ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ এবং ডায়াটারি ফাইবার। শক্তাশালী সব অ্যান্টিঅক্সিডন্টও রয়েছে ফলটিতে।

যারা ফ্যাটি লিভারের সমস্যায় ভূগছেন তারা নিয়মিত তেঁতুল খেতে পারেন। তেঁতুল খেলে দূর হয় ফ্যাটি লিভার। শুধু ফ্যাটি লিভার নয়, যেকোনো ধরনের লিভারের সমস্যা থাকলে তেঁতুল সব থেকে উপকারী। তেঁতুল আমাদের শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের করে দেয় এবং হজম প্রক্রিয়াকে সঠিক রাখে। এছাড়াও খারাপ কোলেস্টেরল ধ্বংস করে।

যেভাবে খাবেন তেঁতুল

কিছুটা খোসা ছাড়ানো তেঁতুলের সঙ্গে পানি মিশিয়ে নিন। মিশ্রণটি ভালোভাবে তৈরি হয়ে গেলে সেটি ছেঁকে নিন। এরপর ছেকে নেয়া পানিতে সামান্য মধু মিশিয়ে সকাল-বিকেল দুই বেলা খান।

জানেন কি? টানা এক মাস নিয়মিত তেঁতুল খেলে আমাদের দেহে এমন সব পরিবর্তন আসে যা অকল্পনীয়। শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর কর্মক্ষমতা বাড়ায় তেঁতুল। এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা দেহের প্রদাহ কমিয়ে বিভিন্ন রোগ দূরে রাখে। দৃষ্টিশক্তি, ত্বক বা শারীরিক নানা সমস্যায় ফলটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তাই রোগমুক্ত সুস্থ শরীরের জন্য নিয়মিত তেঁতুল খাওয়া যেতেই পারে। আর নিয়মিত তেঁতুল খেলে ছোট-বড় অনেক রোগ থেকেই মুক্তি মিলবে। চলুন এবার জেনে নেয়া যাক এর অন্যান্য স্বাস্থ্য উপকারিতাগুলো সম্পর্কে বিস্তারিত-

>> রোগ প্রতিরোধ ক্ষমতা আরো শক্তিশালী হয়ে ওঠে তেঁতুলে। প্রচুর ভিটামিন সি থাকায় শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট বৃদ্ধি করে। এজন্য শুধু সংক্রমণ নয়, ছোট-বড় কোনো রোগই ধারে কাছে ঘেঁষতে পারে না।

>> নারীদের অ্যানিমিয়ার সমস্যা দূর করে তেঁতুল।

>> হৃদরোগের যাবতীয় সমস্যা দূর করে এই তেঁতুল পানি।

>> কোলন ক্যান্সারের মতো রোগ থেকেও রেহাই দেয় এই পানি।

>> তেঁতুলে থাকা ল্যাক্সেটিভ কোষ্ঠকাঠ্যিন্যের মতো সমস্যা দূর করে।

>> এছাড়াও তেঁতুলে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এটি বুড়িয়ে যাওয়া ত্বককে রক্ষা করে।

>> এতে রয়েছে হাইড্রোক্সিসিট্রিক অ্যাসিড। যা শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে সহায়তা করে।

>> শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করতে সাহায্য করে এবং লিভারে জমা ফ্যাট গলাতে সাহায্য করে।

>> তেঁতুলে রয়েছে প্রচুর আয়রন। যা শরীরে লোহিত রক্ত কণিকার পরিমাণ বাড়ায়। ফলে দেহে রক্তস্বল্পতা দূর করে।

ডেইলি বাংলাদেশ/এএ