সংগীত শিল্পীকে ব্যতিক্রমী সাজা দিল আদালত

ঢাকা, সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২,   ১২ আশ্বিন ১৪২৯,   ২৮ সফর ১৪৪৪

Beximco LPG Gas

সংগীত শিল্পীকে ব্যতিক্রমী সাজা দিল আদালত

চট্টগ্রাম প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩৫ ১৪ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

সহকর্মীর করা মানহানির মামলায় এক সংগীত শিল্পীকে ব্যতিক্রমী সাজা দিয়েছে চট্টগ্রামের আদালত। রায়ে ওই শিল্পীকে ছয়মাসের কারাদণ্ডের বদলে সংগীত শিক্ষা প্রতিষ্ঠানে ছয়মাস গান শেখানোর নির্দেশ দেয়া হয়েছে। এছাড়াও তার গাওয়া দুটি গানের সম্মানি কবি নজরুল ইসলাম বা তাকে নিয়ে লেখা বই জেলা শিল্পকলা একাডেমিতে প্রদান করতে বলা হয়েছে।

মঙ্গলবার চট্টগ্রাম মহানগর হাকিম কাজী শরীফুল ইসলাম এ রায় ঘোষণা করেন। দণ্ডপ্রাপ্ত ফাহমিদা রহমান বেতার ও টেলিভিশনের তালিকাভুক্ত শিল্পী। তিনি চট্টগ্রাম ওয়াসায় কর্মরত আছেন।

আদালত সূত্রে জানা যায়, ২০১৬ সালের ১২ ফেব্রুয়ারি চট্টগ্রাম সার্কিট হাউসে তৎকালীন তথ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন চট্টগ্রামের শিল্পীরা। সেখান থেকে বের হওয়ার পর সার্কিট হাউস চত্বরে বেতার টেলিভিশনের আরেক শিল্পী আলাউদ্দিন তাহেরকে প্রকাশ্যে কটুক্তি করেন ফাহমিদা। ১৩ ফেব্রুয়ারি দুটি গণমাধ্যমে আলাউদ্দিন তাহেরের নামে মিথ্যা বক্তব্য উপস্থাপন করেন। এতে আলাউদ্দিন তাহের বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রে সংগীতে দুর্নীতির মাধ্যমে এক বছরে তিনটি গ্রেডেশন নেন বলে উল্লেখ করেন তিনি।

এ ঘটনায় ২০১৬ সালের ২৩ ফেব্রুয়ারি ফাহমিদার বিরুদ্ধ আদালতে মামলা করেন আলাউদ্দিন তাহের। পরের বছর ২০ ফেব্রুয়ারি আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন করা হয়। পাঁচজনের সাক্ষ্যগ্রহণের পর আদালত আসামির বিরুদ্ধে ছয়মাসের কারাদণ্ডের বদলে ছয়মাস পর্যন্ত শর্তসাপেক্ষে কারাগারের বাইরে থেকে সাজাভোগ করার এ রায় দেন।

মামলাটির বাদীপক্ষের আইনজীবী মোহাম্মদ কামরুল আজম চৌধুরী টিপু বলেন, আসামি একজন নারী এবং সংগীত শিল্পী। তাই তাকে ছয়মাসের কারাদণ্ডের বদলে ছয়মাস পর্যন্ত শিক্ষার্থীদের বিনা বেতনে গান শেখানো, পরবর্তীতে টেলিভিশনে গাওয়া দুটি গান ফ্রিতে গাইতে হবে বা অর্জিত সম্মানির টাকায় বই কিনে শিল্পকলায় প্রদান করার নির্দেশ দিয়েছে আদালত। এসব কর্ম সম্পাদন হয়েছে কি না তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে আদালতকে জানাতে হবে। আসামি শর্ত ভঙ্গ করলে আদালত আসামিকে কারাদণ্ডের আদেশ দিতে পারবেন বলে রায়ে উল্লেখ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »