পায়ের গোড়ালি ফাটা যেসব রোগের লক্ষণ  

ঢাকা, রোববার   ০৩ জুলাই ২০২২,   ১৯ আষাঢ় ১৪২৯,   ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

পায়ের গোড়ালি ফাটা যেসব রোগের লক্ষণ  

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৯ ২৮ ফেব্রুয়ারি ২০২২  

পা ফাটা। ছবি: সংগৃহীত

পা ফাটা। ছবি: সংগৃহীত

শীতে পা ফাটার সমস্যা দেখা দেয়া খুবই স্বাভাবিক। কমবেশি সবাই শীতে পা ফাটার সমস্যায় ভুগেন। অনেকের আবার গরমেও পা ফাটে। পায়ের গোড়ালি ফেটে গেলে, তখন পা ঢাকা জুতা না পরলে খুবই খারাপ দেখায়। 

তবে অবাক করা বিষয় হচ্ছে, আজও বহু মানুষ এই সমস্যার কারণ সম্পর্কে অবগত নন। সবাই ব্যাপারটাকে বেশ স্বাভাবিক ভাবেই দেখেন। কিন্তু জানেন কি, পা ফাটা আপনাকে বেশ কিছু শারীরিক সমস্যার ইঙ্গিত দেয়। পায়ের গোড়ালি ফাটা কোন কোন শারীরিক সমস্যা বা রোগের লক্ষণ চলুন সেগুলো জেনে নেয়া যাক-

>> পা ফাটার একাধিক কারণের মধ্যে অন্যতম উল্লেখযোগ্য কারণ ভিটামিনের অভাব। বিশেষত ভিটামিন বি ও ভিটামিন সি ত্বকের যত্নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এই ভিটামিনগুলোর অভাবে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দেয়। যার মধ্যে অন্যতম পায়ের গোড়ালি ফেটে যাওয়া।

আরো পড়ুন: প্রতিদিন সকালে মাত্র পাঁচটি কাজু বাদাম খাওয়ার এত গুণ!

>> জলশূন্যতা পা ফাটার আরও একটি কারণ। পরিবেশের আর্দ্রতা কম থাকা, কম জল পান করা কিংবা শুষ্ক পরিবেশে দীর্ঘক্ষণ হাঁটাহাঁটি করার ফলে পায়ের ত্বকের আর্দ্রতা কমে যেতে পারে। ফলে চামড়া শুকিয়ে ও ফেটে যেতে পারে।

>> এক্সিমা এমন এক ধরনের ত্বকের রোগ যার প্রভাবে ফাটতে পারে পা। এই রোগের মধ্যে সবচেয়ে বেশি যে উপসর্গটি দেখা যায় তাকে বিজ্ঞানের ভাষায় বলে অ্যাটপিক ডার্মাটাইটিস। সারা দেহের যেকোনো স্থানেই এই রোগ হতে পারে। তবে এই রোগের সঠিক কারণ সম্পর্কে নিশ্চিত নন বিশেষজ্ঞরা।

>> সোরিয়াসিস রোগের ক্ষেত্রেও পা ফাটা দেখা যেতে পারে। পায়ের তালুতে খোসার মতো চামড়া উঠতে থাকে এই রোগে। তবে ক্ষেত্র বিশেষে এটি ছড়িয়ে পড়তে পারে পায়ের গোড়ালিতেও। তবে এই রোগটি সাধারণত দীর্ঘস্থায়ী ভাবে হয়।

সাধারণত যখন জলবায়ুর শুষ্কতার ফলে পায়ের গোড়ালির চামড়া ফেটে যায় তখন ঘরোয়া উপাচারেই তার নিরাময় সম্ভব। কিন্তু সমস্যা যদি গভীর হয় তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বিশেষত যদি এই সমস্যা দীর্ঘদিন স্থায়ী হয় বা রোগীর যদি ডায়াবেটিস জাতীয় সমস্যা থাকে তবে ঝুঁকি নেয়া ঠিক নয়।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »