আনারস যেভাবে খেলে দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে
15-august

ঢাকা, বুধবার   ১৭ আগস্ট ২০২২,   ২ ভাদ্র ১৪২৯,   ১৮ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

আনারস যেভাবে খেলে দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫০ ৯ জুলাই ২০২০  

ছবি: আনারস

ছবি: আনারস

এক তো করোনার তাণ্ডব অন্যদিকে বর্ষা। সব মিলিয়ে সুস্থ থাকাটাই এখন বড় চ্যালেঞ্জের বিষয়। সর্দি-জ্বর, হাঁচি-কাশি, পেটের সংক্রমণ সব মিলিয়ে খুবই খারাপ দশা অনেকের। এজন্য এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো অত্যন্ত জরুরি। 

বিশেষজ্ঞদের মতে, শরীরের ইমিউনিটি বুস্টিং ঠিক রাখতে পারলে যে কোনো মৌসুমী রোগ ব্যাধি তো বটেই, করোনাও ধারে কাছে ঘেঁষবে না। তাই এই সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেই হবে।

এজন্য সবাই ভরসা রাখতে পারেন আনারসে। এটি রোজ অল্প পরিমাণে খেলেই সুস্থ থাকতে পারবেন আপনি। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও। জানেন কি এই সময় আনারস খেতে পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিজ্ঞানীরাও, তবে কেন? জেনে নিন কারণ-

আনারসে রয়েছে রোগ প্রতিরোধী অ্যান্টি-অক্সিড্যান্ট। যেগুলো অক্সিডেটিভ স্ট্রেস কমায়। করোনা আবহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়াও কো-মর্বিড ফ্যাক্টরগুলো নিয়ে বারবার সতর্ক করছেন চিকিৎসকরা। এছাড়াও এই ফলে প্রচুর ফাইবার থাকার কারণে পেটের পক্ষেও এটি উপকারী। ভিটামিন সি, পটাসিয়ামে ভরপুর এই ফল হৃদযন্ত্রের স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ উপকারী। তাই রোগ নিয়ন্ত্রণও সম্ভব হবে। 

এই ফলে অনেকগুলো ডাইজেসটিভ এনজাইম বা পাচক উৎসেচক থাকে। এগুলোকে বলা হয় ব্রোমেলেইন। ভারতীয় পুষ্টিবিদ সোমা চক্রবর্তীর মতে, প্রচুর পরিমাণে ফোলেট, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম সমৃদ্ধ এই ফল। রয়েছে ম্যাঙ্গানিজও। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এটি। 

ফেনলিক অ্যাসিড বা ফ্ল্যাভেনয়েড থাকায় এই ফল পুষ্টিগুণে ভরপুর। এছাড়াও বর্ষাকালে হজমের একটা সমস্যা দেখা যায়। সে ক্ষেত্রে ব্রোমেলেইন উৎসেচক প্রোটিনের অণুগুলোকে ভেঙে দেয়। ক্ষুদ্রান্ত্রের শোষণে সুবিধা হয়।

ব্রোমেলেইন মাংসের প্রোটিনকেও ভাঙতে পারে। প্রদাহ নিয়ন্ত্রণে অর্থাৎ ক্রনিক ইনফ্লেমেশন রুখতে সাহায্য করে। প্রচুর পানি ও ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্যের ক্ষেত্রেও এই ফল খাওয়া যেতে পারে। তবে প্রতিদিন কতটুকু পরিমাণে এই ফলটি খাওয়া যেতে পারে-

> আনারসের রস না খেয়ে ফল খাবেন, তবেই পুষ্টি সম্পূর্ণ হয়। কারণ রসে ফাইবার থাকে না।

> একটা পুরো আনারস নয় বরং রোজ অর্ধেকটুকু খান।

> নিয়মিত ছোট বাটির এক বাটি অর্থাৎ কয়েক টুকরো আনারস খেলে সহজেই বেশ কিছু রোগের হাত থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

> পাঁচ থেকে ছয় টুকরো আনারস প্রতিদিন ডায়েটে রাখলে তা যথেষ্ট উপকারী।

ডেইলি বাংলাদেশ/জেএমএস

English HighlightsREAD MORE »