বছরের পর বছর ননস্টিকের প্যান ভালো রাখার উপায় 
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

 বছরের পর বছর ননস্টিকের প্যান ভালো রাখার উপায় 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২১ ৭ জুলাই ২০২০  

ছবি: ননস্টিকের হাঁড়ি কড়াই

ছবি: ননস্টিকের হাঁড়ি কড়াই

ব্যস্ত জীবনের দৈনন্দিন কাজগুলো সহজ করতে কতকিছুই না আমরা ব্যবহার করি। এর মধ্যে রান্না করা বেশ সময় সাপেক্ষ হওয়ায় অনেকেই বিরক্ত হন। ননস্টিকের বাহারি আর নানা আকারের হাঁড়ি কড়াইগুলো রান্নার কাজকে করেছে অনেক সহজ। 

কম তেল লাগে এই কড়াইতে রান্না করতে। আর খুব কম সময়ে রান্না হয়ে যায় যে কোনো খাবার। তাই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে গৃহিণীদের কাছে। তবে অ্যালুমিনিয়াম বা দস্তার কড়াইগুলো যেমন বছরের পর বছর ব্যবহার করা যায়। এগুলো অতটা করা যায় না। কিছুদিন পরই দেখা যায় মোটা পরত পরে গেছে। যা প্যানের তেলভাব কমিয়ে ফেলে।

এই প্যানগুলো ব্যবহারের রয়েছে কিছু নিয়ম। এসব উপায়ে ননস্টিকের হাঁড়ি কড়াই ব্যবহার করলে ভালো থাকবে বছরের পর বছর ধরে। জেনে নিন উপায়গুলো- 

> তারজালি দিয়ে ননস্টিকের বাসন, হাঁড়ি কড়াই একেবারেই পরিষ্কার করবেন না।  এতে ওপরের আবরণ উঠে যাবে। ফোম বা কাপড়ের মাজুনি ব্যবহার করুন। 

> ক্ষারযুক্ত সাবান, বালু, ছাই ইত্যাদি দিয়ে পরিষ্কার করা যাবে না। তরল সাবান দিয়ে পরিষ্কার করুন।

> লোহা বা অ্যালুমিনিয়াম কিংবা অন্য কোনো ধাতব চামচ ব্যবহার করবেন না। এতে ননস্টিকে দাগ পড়ে যায়। কাঠ বা প্লাস্টিকের চামচ ব্যবহার করুন রান্নার সময়।

> দীর্ঘদিন ব্যবহারের ফলে ননস্টিক বাসনে দাগ পড়ে যায়। এ দাগ দূর করার জন্য অল্প পানির সঙ্গে সিরকা মিশিয়ে চুলার মৃদু আঁচে কয়েক মিনিট নাড়লে দাগ উঠে যাবে।

> গরম অবস্থায় কখনো পানিতে ভেজাবেন না বা পরিষ্কার করতে যাবেন না। 

> কেনার প্রথম অবস্থায় সরাসরি চুলায় দিয়ে গরম করবেন না। কিছুটা তেল দিয়ে তারপর চুলায় বসান। 
 

ডেইলি বাংলাদেশ/জেএমএস

English HighlightsREAD MORE »