অন হ্যাপিনেস (ইন্টারভিউ)

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২০ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

অন হ্যাপিনেস (ইন্টারভিউ)

অনুবাদঃ মোহাম্মদ আসাদুল্লাহ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২৩ ১৯ এপ্রিল ২০২২   আপডেট: ১৩:২৪ ১৯ এপ্রিল ২০২২

আন্দ্রেই তারকোভস্কি- ফাইল ফটো

আন্দ্রেই তারকোভস্কি- ফাইল ফটো

ইন্টারভিউ গ্রহণকারী:  পৃথিবীতে জন্মগ্রহণ করে আপনি কি সুখী? 

আন্দ্রেই তারকোভস্কি:  সুখ শব্দটি এখানে সঠিক নয়। এই পৃথিবী এমন জায়গা নয়, যেখানে আমরা সুখী হতে পারি। এটিকে কখনোই মানুষের সুখের জন্যে তৈরি করা হয়নি। যদিও অনেকেই আমরা বিশ্বাস করে থাকি যে,  সুখই হলো আমাদের অস্তিত্বের প্রধানতম কারণ। আমি মনে করি যে, পৃথিবীতে আমাদের আগমন যুদ্ধ করার জন্যে, যেখানে আমাদের অন্তর্গত ভালো ও মন্দ সত্তা পরস্পরের সাথে যুদ্ধে লিপ্ত হয় এবং সেই যুদ্ধ শেষে ভালো সত্তা টিকে থাকে। এই যুদ্ধই আমাদেরকে আত্মিকভাবে সমৃদ্ধ করে। এতে আমরা সুখী হবো কিনা তা বলা দুষ্কর। 
কারণ, সুখ আমাদের কাজের ওপরে নির্ভর করে না। অনেক সময় আমরা জন্মানোর জন্যে অনুতাপ করে থাকি। কিন্তু এটাও ঠিক যে, জীবন কখনো কখনো আমাদেরকে অবাক করা কিছু দেয় উপহার হিসেবে। এই উপহারগুলোর জন্যেই আমাদের বেঁচে থাকা সার্থক হয়ে ওঠে। আমার জন্যে সুখ বলে কোনো বিষয় নেই। আমি মনে করি সুখ বলে আসলে  কিছু নেই। 

(আন্দ্রেই তারকোভস্কি (১৯৩২- ১৯৮৬) ছিলেন একজন রাশিয়ান চিত্র পরিচালক, স্ক্রিন রাইটার এবং চলচ্চিত্র তাত্ত্বিক। তাকে রাশিয়া ও পৃথিবীর শ্রেষ্ঠ ও সবচেয়ে প্রভাব সৃষ্টিকারী চলচ্চিত্র প্রস্তুতকারী বলে বিবেচনা করা হয়। চলচ্চিত্রে তিনি আত্মিক (spiritual) ও অধ্যাত্মিক (metaphysical) থিম নিয়ে কাজ করেছেন। তার পরিচালিত চলচ্চিত্রগুলো ধীরগতি, স্বাপ্নিক দৃশ্যপট, প্রকৃতি ও স্মৃতি নিয়ে তন্ময়তা ইত্যাদির জন্যে বিখ্যাত।)

ডেইলি বাংলাদেশ/এমআরকে

English HighlightsREAD MORE »