মেধাবীদের সুযোগ দিলে পরিবর্তন আসবেই: সঞ্জয় সমাদ্দার

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৮ ১৪২৮,   ১৪ সফর ১৪৪৩

মেধাবীদের সুযোগ দিলে পরিবর্তন আসবেই: সঞ্জয় সমাদ্দার

ইসমাইল উদ্দীন সাকিব ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩৯ ৩০ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:০৫ ৫ জুন ২০২১

সঞ্জয় সমাদ্দার

সঞ্জয় সমাদ্দার

সংখ্যায় ২৫টির মতো নাটক নির্মাণ করেছেন সঞ্জয় সমদ্দার। এরমধ্যে ‘যে শহরে টাকা ওড়ে’, ‘গেইম ওভার’, ‘পলিটিক্স’, ‘আপনার ছেলে কী করে?’ ‘শিফট’, ‘ভালো থাকুক ভালোবাসা’, ‘সুখ পাখি’র মতো আলোচিত কাজ দিয়ে নির্মাণ মুন্সিয়ানা দেখিয়েছেন তিনি। সম্প্রতি দেশের নামী আইটি প্রতিষ্ঠান লাইভ টেকনোলজিসের সিনেম্যাটিক অ্যাপে মুক্তি পেয়েছে সঞ্জয়ের সমদ্দারের সাড়া জাগানো ওয়েব ফিল্ম ‘ট্রল’।

যেখানে দেখা গেছে, চোখেমুখে রক্তের ছাপ। হাতে রক্তাক্ত হাতুড়ি। পুরো শরীরে দাগ। দেখেই মনে হচ্ছে প্রতিশোধের নেশায় ক্ষিপ্ত হয়ে আছেন। নাটকের জনপ্রিয় অভিনেতা অপূর্বর এমনই লুকের একটি পোস্টর সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরছিলো। রোমান্টিক নায়ক অপূর্ব অভিনয় করেছিলেন ‘ট্রল’-এ। দেশীয় ওটিটি প্লাটফর্মে মুক্তি পেয়েছে ওয়েব ফিল্মটি।

সম্প্রতি এই ওয়েব ফিল্মে এবং তার সমসাময়িক কাজ নিয়ে আলাপ হয় ডেইলি বাংলাদেশ-এর সঙ্গে। তার সাক্ষাৎকার নিয়েছেন ইসমাইল উদ্দীন সাকিব। সেই আলাপচারিতার কিছু চুম্বকাংশ পাঠকদের জন্য তুলে ধরা হলো-

ট্রল নিয়ে কেমন সাড়া পাচ্ছেন?
সঞ্জয় সমাদ্দার:
খুবই ভালো সাড়া পাচ্ছি। দর্শক আমাদের পরিশ্রমকে মূল্যায়ন করেছেন। সিনেম্যাটিক থেকে বলা হয়েছে এটা সুপারহিট। দর্শকদের প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা।

এমন গল্প বাছাই করলেন কেন?
সঞ্জয় সমাদ্দার:
অনলাইনে হ্যারেসমেন্ট বা সাইবার বুলিং এখন একটা খুবই কমন ঘটনা। ভিজ্যুয়াল ফিকশনে এই ধরনের ইস্যুকে সামাজিক সচেতনতার জায়গা থেকেই নির্বাচন করা।

শিল্পিদের সাথে সঞ্জয় সমাদ্দার

অপু ভাইয়ার শুরুর দিকে চরিত্র গঠন নিয়ে অনেকেই সমালোচনা করেছেন। চরিত্র ঠিকভাবে ফুটে উঠেনি বলে অনেকের মত। এই ব্যাপারে আপনি কি বলবেন?
সঞ্জয় সমাদ্দার:
আমি অপু চরিত্রকে শুরুর দিকে খুব বেশি ফোকাস করতে চাই নি। যাতে অপুর দিকে দর্শকদের আলাদা মনোযোগ না যায়। তাহলে শেষের রিভার্স পার্সোনালিটিটা যেনো চমকে দেয়। আর আলোচনা ও সমালোচনা তো কাজেরই অংশ।

ডিরেক্টর হিসেবে কোন নাটকে প্রথমে কি খোঁজেন? নাটকের কোনদিকটাতে সবথেকে বেশি জোর দেন?
সঞ্জয় সমাদ্দার:
কন্টেন্ট মেরিট খুঁজি। গল্পের বৈচিত্র খুঁজি। আমার নিজের ফিলোসফি মিট করে কিনা এগুলো দেখি। তাছাড়া আমি দর্শকদের শ্রেনীকরণে বিশ্বাসী না। 

আপনাদেরকে নিয়ে অনেকেই স্বপ্ন দেখছে বাংলা ইন্ডাস্ট্রিতে পালাবদলের, আপনি কি বলেন?
সঞ্জয় সমাদ্দার:
সবাই মিলে চেষ্টা করলে নিশ্চয়ই আরো ভালো সময় আসবে, আমি আশাবাদী। তবে মেধাবীদের প্রাপ্য সুযোগ দিতে হবে। প্রোডিউসার, চ্যানেল, ডিরেক্টর সবার সম্মিলিত প্রয়াস থাকলে নিশ্চয়ই প্রতিভাবানেরা সুযোগ পাবে। 

পুরষ্কার তুলে দিচ্ছেন সঞ্জয় সমাদ্দার

পেইড কন্টেক্ট আশানুরূপ মানুষের কাছে পৌছাতে পেরেছেন?
সঞ্জয় সমাদ্দার:
একটু সময় লাগবে। তবে পৌঁছাবে তো নিশ্চয়ই। আরো ভালো কন্টেন্ট ও সেই কন্টেন্ট এর প্রচার লাগবে। তাছাড়া সহজে যেনো কন্টেন্ট পাইরেটেড না হয় সেদিকেও জোর দিতে হবে।

সামনে কি কাজ আসছে?
সঞ্জয় সমাদ্দার:
ভ্যালেন্টাইনে আসছে ‘কাভার পেজ’ ও ‘নামকরণ’ নামে দুটো নাটক। এছাড়া ওয়েব অরিজিনাল-এ আসছে ‘অমানুষ’। আরো কয়েকটা বড় প্রজেক্টের কাজ হাতে আছে। 

ডেইলি বাংলাদেশ/টিএএস