দর্শকের প্রত্যাশা অনুযায়ী চেষ্টা করেছি: তৌকির আহমেদ

ঢাকা, মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১,   মাঘ ১২ ১৪২৭,   ১১ জমাদিউস সানি ১৪৪২

দর্শকের প্রত্যাশা অনুযায়ী চেষ্টা করেছি: তৌকির আহমেদ

নাজমুল আহসান ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৯ ১৬ আগস্ট ২০২০  

তৌকির আহমেদ

তৌকির আহমেদ

নন্দিত অভিনেতা তৌকির আহমেদ নাটক নির্মাণ করলেও ২০০৪ সালে প্রথম চলচ্চিত্র নির্মাণ করেন। ‘জয়যাত্রা’ নামের সেই সিনেমার মাধ্যমে নির্মাতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। তার নির্মিত সর্বশেষ সিনেমা ‘ফাগুন হাওয়ায়’। ভাষা আন্দোলনের গল্পে নির্মিত ছবিটিও দর্শক মহলে বেশ প্রশংসিত হয়। এই অভিনেতা-নির্মাতা দীর্ঘ পাঁচ বছর পর ‘রূপালী জ্যোৎস্নায়’ নামের ধারাবহিক নাটক নির্মাণ করেছেন। এরই মধ্যে চ্যানেল আইয়ে প্রচারও শুরু হয়েছে। নাটকটি নির্মাণের গল্পসহ সমসাময়িক কাজের বিষয়ে কথা বলেছেন এ তিনি। তুলে ধরেছেন নাজমুল আহসান

ডেইলি বাংলাদেশ: ‘রূপালী জ্যোৎস্নায়’ শুরু ও প্রচারের বিষয়ে জানতে চাই?

তৌকির আহমেদ: গত কয়েক বছর চলচ্চিত্র নির্মাণে ব্যস্ত ছিলাম। ফলে ধারাবাহিক নিয়ে চিন্তা করার সময় পাইনি। চ্যানেল আই থেকে প্রস্তাব দেয়ার পর মনে হয়েছে একটা ধারাবাহিক বানানো উচিত। এরপর ‘রূপালী জ্যোৎস্নায়’ নাটকটি নির্মাণ করি। গাজীপুরের নক্ষত্রবাড়ি রিসোর্টে এর শুটিং করেছি। ঈদের ৮দিনে ৮ পর্ব এবং গেল সপ্তাহের মঙ্গলবার ও বুধবার দুই পর্ব মিলিয়ে দশটি পর্ব প্রচার হয়েছে। নাটকটির দশ পর্বই বেশ সাড়া ফেলেছে। 

ডেইলি বাংলাদেশ: নাটকটির চিত্রনাট্যও নাকি আপনার?

তৌকির আহমেদ: পরিচালনার পাশাপাশি এর চিত্রনাট্যও আমার করা। তবে এতে আমি অভিনয় করিনি। নাটকটিতে আবুল হায়াত, দিলারা জামান, রওনক হাসান, তানজিকা আমিন, শ্যামল মওলা, শবনম ফারিয়া, তাসনুভা তিশাসহ আরো অনেক তারকাশিল্পীরা অভিনয় করেছেন। দর্শকের প্রত্যাশা অনুযায়ী বাবা-মা, ভাইবোন, বন্ধু-স্বজনদের নিয়ে পারিবারিক আমেজ ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। 

ডেইলি বাংলাদেশ: অনেকেই নিজের নির্মাণে অভিনয় করেন, এই নাটকে আপনাকে কেন দেখা যাবে না?

তৌকির আহমেদ: নাটকের গল্প যেভাবে এগিয়ে চলেছে তার জন্য যে চরিত্রগুলো রয়েছে সেগুলো যথেষ্ঠ। তাই আর আমার অভিনয় করতে হয়নি। ভবিষ্যতে গল্প যদি ভালো কোনো চরিত্রকে সাপোর্ট দেয় তাহলে অভিনয় করতেও পারি। আপাতত এমন কোনো পরিকল্পনা নেই। 

ডেইলি বাংলাদেশ: যতো দূর জানা গেছে নাটকটি ৫২ পর্ব নির্মাণ সম্পন্ন হয়েছে। সামনে এর সংখ্যা দীর্ঘ হবে?

তৌকির আহমেদ: ‘রূপালী জ্যোৎস্নায়’ এখন পর্যন্ত ৫২ পর্ব নির্মাণ কাজ শেষ হয়েছে। এ সংখ্যা দীর্ঘ করার ইচ্ছে তো আছেই। তবে এই মুহূর্তে করোনার জন্য সবই স্থবির প্রায়। কোনো কাজই ঠিকমতো শুরু করা যাচ্ছে না। তাই এই মুহূর্তে ঝুঁকি নেয়া যাবে না। পরিস্থিতি স্বাভাবিক হলে যদি চ্যানেল কর্তৃপক্ষ চায় তাহলে আরো বাড়বে এই সংখ্যা। 

ডেইলি বাংলাদেশ: শোনা যাচ্ছে জীবনানন্দ দাশকে নিয়ে নতুন চলচ্চিত্র নির্মাণের প্রস্তুতি নিচ্ছেন?

তৌকির আহমেদ: একটি চলচ্চিত্রের কাজ গুছিয়েছি। চলতি বছরই শুটিং শুরু করতে চাই। তবে এখনই ছবিটির নাম, বিস্তারিত ও শিল্পী নিয়ে কিছু বলতে চাই না। কিছুদিন সময় লাগবে। সব কিছু চূড়ান্ত করার পর সবাইকে বিস্তারিত জানাতে পারবো। 

ডেইলি বাংলাদেশ/এনএ