আলজেরিয়ায় ভয়াবহ দাবানলে নিহত ২৬

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২,   ১৫ আশ্বিন ১৪২৯,   ০২ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

আলজেরিয়ায় ভয়াবহ দাবানলে নিহত ২৬

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৪৩ ১৮ আগস্ট ২০২২   আপডেট: ০৯:৪৬ ১৮ আগস্ট ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ায় ভয়াবহ দাবানলে কমপক্ষে ২৬ জন নিহত এবং অনেকে আহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় বনাঞ্চল ও লোকালয়ে আগুন ছড়িয়ে পড়ার পর হতাহতের এ ঘটনা ঘটে।

আলজেরিয়ার এক মন্ত্রীর বরাতে এ খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

আলজেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেলদজউদ বলেন, তিউনিসিয়ার সীমান্তবর্তী এল টারফ প্রদেশে দাবানলে ২৪ জন মারা গেছেন। এছাড়া সেতিফে আরো দুজন মারা গেছেন। সম্পর্কে তারা মা ও মেয়ে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, আলজেরিয়ার উত্তরাঞ্চলীয় বনাঞ্চলে ছড়িয়ে পড়া দাবানল এখনো চলছে। বুধবার সন্ধ্যায়ও অগ্নিনির্বাপককর্মীরা হেলিকপ্টারে বেশ কয়েকটি দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা করেন। দাবানলের কারণে উত্তর আফ্রিকার দেশটির বিভিন্ন প্রদেশের প্রায় ৩৫০ জন বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে ।

আলজেরিয়ার সিভিল প্রোটেকশন এজেন্সি জানায়, দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা হলো এল টারফে। প্রদেশটিতে ১৬টি দাবানল সৃষ্টি হয়েছে।

অন্যদিকে, সেতিফে মারা যাওয়া মা-মেয়ের বয়স যথাক্রমে ৫৮ বছর ও ৩৬ বছর। তবে তাদের নাম এখনো প্রকাশ করা হয়নি। সেখানকার কর্মকর্তারা বলেন, দাবানল কয়েক ডজন বাড়ি ও গ্রামে ছড়িয়ে পড়েছে।

আলজেরিয়ার উত্তরাঞ্চলে প্রতি বছর বনাঞ্চলে দাবানল সৃষ্টি হয়। গত বছর এ কারণে সেখানে ৯০ জন মারা যান।এছাড়া দাবানলের কারণে ২০২১ সালে দেশটির এক লাখ হেক্টরের বেশি বনভূমি পুড়ে যায়।

ডেইলি বাংলাদেশ/এমকেএ

English HighlightsREAD MORE »