ইউরোপে টনে টনে মরছে মাছ, রহস্য উদঘাটন

ঢাকা, শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২,   ২২ আশ্বিন ১৪২৯,   ১০ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

ইউরোপে টনে টনে মরছে মাছ, রহস্য উদঘাটন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৩ ১৪ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউরোপের প্রাণকেন্দ্রে বহমান অডের নদীতে টনের পর টন মৃত মাছ ভেসে উঠায় রহস্য সৃষ্টি হয়েছে। সম্প্রতি মাছ মারা যাওয়ার একটি রহস্য উদঘাটনের দাবি করা হচ্ছে।

পোল্যান্ডের পরিবেশমন্ত্রীর বরাতে আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, অডের নদীর পানিতে কোনো বিষাক্ত পদার্থ পাওয়া যায়নি। তবে নদীতে থাকা অতিরিক্ত লবণাক্ততার কারণে বিশাল পরিমাণের মাছ মারা গেছে বলে ল্যাবরোটরি পরীক্ষায় ফলাফল এসেছে।

শনিবার দেশটির জলবায়ু ও পরিবেশমন্ত্রী আন্না মোস্কওয়া বলেন, নদীর পানির নমুনা দিয়ে পোল্যান্ড ও জার্মানির ল্যাবে পরীক্ষার পর ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে অতিরিক্ত লবণাক্ততা পাওয়া গেছে।

তিনি আরো বলেন, তবে এ নিয়ে পোল্যাান্ডে বৃহৎ গবেষণা চলমান রয়েছে। 

মোস্কওয়া বলেন, পোল্যান্ডের রাষ্ট্রীয় ভ্যাটেনারি কর্তৃপক্ষ সাতটি মৃত মাছের নমুনা পরীক্ষা করেছে। তবে তাতে পারদ নেই বলে জানানো হয়েছে। এখানে অন্য কোনো পদার্থ আছে কিনা তা জানতে অপেক্ষা করতে হবে। জার্মানিতে পরীক্ষার পরও পারদের উচ্চমাত্রার অস্তিত্ব মেলেনি।

অডের নদী চেক রিপাবলিক থেকে শুরু হয়ে পোল্যান্ড ও জার্মানির সীমানা অতিক্রম করে ব্যাল্টিক সাগরে পড়েছে। জার্মানির অনেক মিডিয়া বলছে, নদীটি পারদ দ্বারা বিষাক্ত হয়ে গেছে।

পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতুয়েজ মোরাওইকি শুক্রবার বলেন, খারাপ উদ্দেশ্যে আমাদের দেশের দ্বিতীয় বৃহত্তম নদীতে বিশাল পরিমাণের রাসায়নিক বর্জ্য ফেলা হয়েছে। এটি থেকে পরিত্রাণ পেতে আমাদের কয়েক বছর লেগে যেতে পারে।

শনিবার পোল্যান্ডের প্রধানমন্ত্রী পরিবেশ ধ্বংসের পথ রুদ্ধ করতে যা প্রয়োজন তা করার শপথ করেন। এরই মধ্যে পোল্যান্ডের স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষণা করেছেন যে,  যে যদি নদীকে দূষণে জড়িত কাউকে চিহ্নিত করে সহায়তা করেন তবে তাকে দুই লাখ ২০ মার্কিন ডলার পুরস্কার দেওয়া হবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ

English HighlightsREAD MORE »