আফগানিস্তান-তালেবান নিয়ে নতুন তথ্য ফাঁস করলেন ব্রিটিশ প্রতিরক্ষাম

ঢাকা, বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২,   ১৫ আশ্বিন ১৪২৯,   ০২ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

আফগানিস্তান-তালেবান নিয়ে নতুন তথ্য ফাঁস করলেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৪ ১৪ আগস্ট ২০২২   আপডেট: ১৪:৫৪ ১৪ আগস্ট ২০২২

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস- ছবি: সংগৃহীত

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস- ছবি: সংগৃহীত

আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমাদেশগুলোর কার্যক্রম এবং তালেবান ইস্যুতে নতুন তথ্য ফাঁস করেছেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। তিনি এক ভাষণে দেশটিতে পশ্চিমাদেশগুলোর পরাজয়ের কথা প্রকাশ্যে স্বীকার করেছেন।

তালেবানের হাতে কাবুলের পতনের প্রথম বার্ষিকীকে সামনে রেখে আফগানিস্তানে নিহত শত শত ব্রিটিশ সেনার স্মরণে আয়োজিত শনিবারের এক অনুষ্ঠানে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী এ কথা জানান।

তিনি আরো বলেন, আমরা ২০ বছর আফগানিস্তানে ছিলাম। দেশটির নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়ন ও শিক্ষার সম্প্রসারণের জন্য কাজ করেছি। কিন্তু চূড়ান্তভাবে পরাজিত হয়েছি।

 ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী আরো বলেন, নিহত সেনাদের পরিবারবর্গের সামনে পরাজয় নিয়ে কথা বলার অর্থ হচ্ছে, তাদের সন্তানরা অনর্থক মারা পড়েছেন।

২০০১ সালের ১১ সেপ্টেম্বরে আমেরিকায় হামলার জের ধরে আল-কায়েদা নেটওয়ার্ককে শিক্ষা দিতে ঐ বছরের শেষে আফগানিস্তানে আগ্রাসন চালায় মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী। তারা ২১ বছর ধরে আফগানিস্তানের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক অবকাঠামো ধ্বংস করে দিয়ে গত বছরের ১৫ আগস্ট চরম অপমানজনক অবস্থায় দেশটি ত্যাগ করতে বাধ্য হয়।

‌‘আফগান জনগণকে আমরা একা ফেলে এসেছি’ উল্লেখ করেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেন, আফগানিস্তানে চিরকাল থাকার ইচ্ছে পাশ্চাত্যের ছিল না।  আমরা দেশটিকে তালেবান ও হক্কানি নেটওয়ার্কের নিয়ন্ত্রণে ছেড়ে এসেছি।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, যখন আমাদের ইচ্ছাই ছিল না আফগানিস্তানে থাকার তখন ২০ বছর আগে দেশটিতে হামল চালানোই উচিত হয়নি।

সূত্র- ডেইলি মেইল

ডেইলি বাংলাদেশ/এমকেএ

English HighlightsREAD MORE »